বড় খবর


Pranab Mukherjee: যা বলার নাগপুরে গিয়ে বলব

‘‘যা বলার তা নাগপুরে গিয়েই বলব’’, এমনটাই বললেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

pranab mukherjee
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ফাইল ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরএসএসের অনুষ্ঠানে যাচ্ছেন তিনি, সব জল্পনার অবসান ঘটিয়ে কার্যত একথাই জানিয়ে দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ‘‘যা বলার তা নাগপুরে গিয়ে বলব’’, জানিয়েছেন প্রণব মুখোপাধ্যায়। এ প্রসঙ্গে তিনি আরও বলেন যে, এই ক’দিনে বহু চিঠি, ফোন পেয়েছেন। কিন্তু কাউকেই এ ব্যাপারে কোনও জবাব দেননি, আনন্দবাজার পত্রিকা সূত্রে এমনটাই খবর।

নাগপুরে আরএসএসের বার্ষিক অনুষ্ঠানে দেশের প্রাক্তন রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানোর পর থেকেই শোরগোল পড়ে যায় রাজনৈতিক মহলে। প্রণব মুখোপাধ্যায়ের মতো একসময়ের পোড়খাওয়া কংগ্রেস নেতাকে আরএসএসের আমন্ত্রণপত্র পাঠানো ঘিরে চমকে যান অনেকেই। কংগ্রেসের অন্দরেও এ নিয়ে জোর ফিসফাস চলে। এ বিষয়ে বহু শীর্ষ কংগ্রেস নেতাই মুখে কুলুপ এঁটেছিলেন। আরএসএসের মঞ্চে প্রণব মুখোপাধ্যায় যোগ দেবেন কিনা, সে নিয়ে এই ক’দিনে বিস্তর জলঘোলা হয়েছে।

আরও পড়ুন, আরএসএসের মঞ্চে প্রণব! কী বলছে কংগ্রেস?

চলতি মাসের ৭ তারিখ নাগপুরে ভাষণ দেবেন প্রণব মুখোপাধ্যায়। আরএসএসের অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়ের যাওয়া নিয়ে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে কংগ্রেসের অন্দরে। প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, ‘‘উনি কেন আমন্ত্রণপত্র গ্রহণ করলেন, তা নিয়ে বিতর্কের আর কোনও অর্থ হয় না।’’ মতাদর্শগত দিক থেকে আরএসএস কোথায় ভুল, সে ব্যাপারে প্রণব মুখোপাধ্যায়কে আলোকপাত করার আর্জি জানিয়েছেন চিদম্বরম। আরএসএসের অনুষ্ঠানে যোগ না দেওয়ার অনুরোধ জানিয়ে প্রাক্তন রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

অন্যদিকে রাষ্ট্রপতির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি ও আরএসএস। এ প্রসঙ্গে আরএসএসের রাকেশ সিনহা বলেন যে, আরএসএসের অনুষ্ঠানের আমন্ত্রণপত্র গ্রহণ করে প্রণব মুখোপাধ্যায় বার্তা দিয়েছেন যে, প্রতিপক্ষরা শত্রু নয়। কোনও গুরুত্বপূর্ণ ইস্যুতে যে আলোচনার প্রয়োজন, তাও বুঝিয়ে দিয়েছেন।

Web Title: Pranab mukherjee rss nagpur bengali

Next Story
Bhangar Update: ক্যানসার কি না ধোঁয়াশা, বেলভিউয়ে ভর্তি অলীকalik chakrabarty shouting slogan at baruipur court on saturday June 2, 2018
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com