বড় খবর

‘আমাকে অব্যাহতি দিন’, পাঞ্জাব ভোটের আগে ক্যাপ্টেনের হাত ছাড়লেন প্রশান্ত কিশোর

Prashant Kishore: চলতি বছর মার্চে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ট্যুইট করে পিকের নিয়োগকে জনসমক্ষে এনেছিলেন।

Amarinder Singh calls on Prashant Kishor
অমরিন্দর সিং এবং প্রশান্ত কিশোর

Prashant Kishore: ২০২২-এর ভোটের আগে পাঞ্জাবে বড়সড় ধাক্কা খেলেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তাঁর প্রধান উপদেষ্টার পদ থেকে ইস্তফা দিলেন প্রশান্ত কিশোর। ক্যাপ্টেনকে চিঠি লিখে এই সিদ্ধান্তের কথা জানান জাতীয় রাজনীতির পিকে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে পিকে বলেছেন, ‘আগের সিদ্ধান্ত অনুযায়ী আপাতত এই ভূমিকা থেকে আমি সরছি। আপনি সেই বিষয়ে ওয়াকিবহাল। তাই আপনার মুখ্য উপদেষ্টার পদ থেকে অব্যাহতি চাইলাম। অনুগ্রহ করে আমাকে অব্যাহতি দিন।‘ সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই খবর। যদিও পরবর্তী পদক্ষেপ কী হবে? স্পষ্ট করেননি এই ভোট কুশলী।

চলতি বছর মার্চে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ট্যুইট করে পিকের নিয়োগকে জনসমক্ষে এনেছিলেন। সেই ট্যুইটে তিনি লিখেছিলেন, ‘প্রশান্ত কিশোর তাঁর প্রধান উপদেষ্টা হিসেবে যোগ দিচ্ছেন। পঞ্জাবের মানুষের উন্নতির জন্য আমরা একসঙ্গে কাজ করব।’ তবে সেই দায়িত্বগ্রহণের পাঁচ মাসের মধ্যেই কেন এই ইস্তফা? সেই প্রশ্নের উত্তর পেতে সরগরম জাতীয় রাজনীতি।

গত মাসেই জাতীয় রাজনীতি প্রেক্ষাপটে বিজেপি-বিরোধী ফ্রন্ট গঠনের উদ্যোগ নিতেরাহুল গাঁধী এবং প্রিয়ঙ্কা বঢরার সঙ্গে বৈঠক করেছেন পিকে। পাঞ্জাব রাজনীতিতে সিধু বনাম ক্যাপ্টেন কলহে মধ্যস্থতা করেছিলেন পিকে। আপাত ভাবে পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি পদে নিয়োগ করা হয়েছে প্রাক্তন ক্রিকেটারকে। ইতিমধ্যে ২ মে বাংলা-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল ঘোষণা হয়েছে। সেই ফলে কিছুটা হতাশ বিজেপি। তারপর থেকেই জাতীয় রাজনীতিতে মোদী-বিরোধী ফ্রন্ট গঠনের তোরজোড় চলছে। এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন পিকে।

সম্প্রতি আগরতলায় তাঁর সংস্থা আইপ্যাকের কর্মীদের এক হোটেলে ‘বন্দি’ করে রেখেছিল ত্রিপুরা পুলিশ। এই অভিযোগে সরব হয়ে আগরতলা সফর করেছে তৃণমূলের প্রতিনিধি দল। সাম্প্রতিক এই প্রেক্ষাপট তাই ভোট কুশলীর রাজনীতিতে অভিষেকের সম্ভাবনা উসকে দিচ্ছে। যদিও এই সম্ভাবনায় স্পিকটি নট খোদ পিকে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prashant kishore gives up responsibility as chief advisor to punjab cm

Next Story
আজই জেলমুক্তি শুভেন্দু ঘনিষ্ঠ রাখাল বেরার, নির্দেশ হাইকোর্টেরcalcutta high court ordered rakhal bera to be released from jail today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com