scorecardresearch

ভোট বৈতরণী পারে উত্তরাখণ্ডে দলিত তাস কংগ্রেসের, মা গঙ্গার স্মরণে রাওয়াত

পাঞ্জাবের কায়দায় উত্তরাখণ্ডেও দলিত অসন্তোষে প্রলেপের চেষ্টা হাত শিবিরের।

Pray to Ganga for chance to see Dalit CM in Uttarakhand too say Harish Rawat
হরিশ রাওয়াত।

জাতপাতের রাজনীতির উপর ভিত্তি করেই উত্তরাখণ্ডের ভোট বৈতরণী পারের চেষ্টা কংগ্রেসের? অন্তত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের শীর্ষ নেতা হরিত রাওয়াতের বক্তব্যে সেই ইঙ্গিতই স্পষ্ট। উত্তরাখণ্ডের লস্করে জনসভায় তিনি জানান, রাজ্যে দলিত মুখ্যমন্ত্রীর জন্য প্রতিদিন মা গঙ্গার কাছে তিনি প্রার্থনা করেন। সদ্য পাঞ্জাবে ক্যাপটেনের বদলে মুখ্যমন্ত্রীর পদে দলিত মুখ্যমন্ত্রী চান্নিকে নিয়োগ করেছে কংগ্রেস। আগামী ভোটে জিততে উত্তরাখণ্ডে সেই দলিত তাসই কার্যকর করতে মরিয়া রাওয়াতরা।

প্রাক্তন মুখ্যমন্ত্রী রাওয়াত ঠাকুর জাতির মানুষ। বিগত দিনের কংগ্রেসের তরফে তিনিই ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। কিন্তু, পরের বছর ভোটে পদ্মকে সরিয়ে সেখানে হাতের শাসন প্রতিষ্ঠা করতে চাইছেন তিনি। তাই সবাইকার কাছে তাঁর আর্জি, উত্তরাখণ্ডে দলিত মুখ্যমন্ত্রী চাইলে গঙ্গায় প্রতিদিন প্রার্থনা করুন। তাতেই ফল মিলবে বলে তাঁর মত।

হরিশ রাওয়াতের কথায়, ‘জীবনে একটি মুহূর্তের একজন দলিত, দরিদ্র এবং কারিগরের ছেলেকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হতে দেখেছি। মনে করি এটা মা গঙ্গার আর্শীবাদ।’ তাঁর দাবি, দলিত সম্প্রদায়ের কতজন কংগ্রেসের সঙ্গে ছিলেন বা রয়েছেন তা গুরুত্বপূর্ণ নয়, জরুরি হল কেন্দ্র ও রাজ্যে ক্ষমতা টিঁকে থাকতে কংগ্রেসকে কত বছর ধরে সমর্থন করেছিলেন দলিতরা। আমরা সুযোগ পেলে সেই ঋণ শোধ করার চেষ্টা করব।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pray to ganga for chance to see dalit cm in uttarakhand too say harish rawat