বড় খবর

‘আপাতত ৫ রাজ্যে কংগ্রেসকে জেতানোই অগ্রাধিকার’, বললেন ‘বিক্ষুব্দ’ আজাদ

আপাতত দলে কোণঠাসা আজাদ, এর মধ্যে তাঁর মুখে পাঁচ রাজ্যের ভোটে দলের সাফল্যের জন্য ঝাঁপিয়ে পড়ার কথা বেশ তাৎপর্যপূর্ণ।

আপাতত কংগ্রেসকে জেতানোই তাঁর প্রধান লক্ষ্য। ৫ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটে দলের যে কোনও প্রার্থীর হয়ে প্রচার করতে রাজি। শুধু ডাকের অপেক্ষায় তিনি। সাফ জানালেন হাত শিবিরেরে ‘বিদ্রোহী’ নেতা গুলাম নবি আজাদ।

নেতৃত্ব নিয়ে গান্ধী পরিবারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন ২৩ কংগ্রেস নেতা। তার মধ্যে অন্যতম গুলাম নবি আজাদ। এমনকী দিন কয়েক আগেই ‘ঘোর প্রতিপক্ষ’ প্রধানমন্ত্রী মোদীর প্রশংসাও সোনা গিয়েছে আজাদের মুখে। মোদীও রাজ্যসভায় এই কংগ্রেস নেতার অবসরে চোখের জল ফেলেছেন। আজাদ-মোদী মাখামাখি সম্পর্ক নিয়ে জোর চর্চা। অস্বস্তিতে সোনিয়া-রাহুল গান্ধী। এই অবস্থায় দলের অন্দরেই কোণঠাসা গুলাম নবির কুশপুতুল দাহ হয়েছে তাঁর নিজের রাজ্য জম্মু-কাশ্মীরে। এরপরও আজাদের মুখে দলের হয়ে প্রচার ও জয়ের চেষ্টার কথা হাত শতাব্দী প্রাচীন দলের অন্দরের রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ।

গুলাম নবি আজাদের কথায়, ‘৫ রাজ্যে দলের এবং দলীয় প্রার্থীদের হয়ে আমরা প্রচারে নামব। এখন সেটাই আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত। কংগ্রেসের জয় নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। দলের সহকর্মীদের এই পরামর্শই দেব। দল বা কোনও প্রার্থী যেখানে প্রচার করতে বলবেন আমি যেতে রাজি।’

জম্মু-কাশ্মীরের একটি অনুষ্ঠানে মোদীর প্রশংসা শোনা গিয়েছিল আজাদের মুখে। মোদীকে ‘মাটির মানুষ’ বলেও আখ্যায়িত করেন তিনি। পরে যদিও সেই ঘটনার ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে দাবি করেছিলেন আজাদ। এর পর পরই বাংলায় ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের মত দলের সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে প্রশ্ন তোলেন হাত শিবিরের জি-২৩ বলে খ্যাত নেতাদের মধ্যে অন্যতম আনন্দ শর্মা। আবাবাস সিদ্দিকির দলের সহ্গে হাত মেলানোয় কংগ্রেসের মূল যে ধর্মনিরপেক্ষ কাঠামো ও আদর্শ তা ধাক্কা খাবে বলেই মনে করেন তিনি। জবাবে আনন্দ শর্মাকে দলের হয়ে প্রচার ও বাংলার পরিস্থিতি নিয়ে জানার পরামর্শ দেন দলের অন্দরে তাঁর বিরোধী শিবিরের নেতা বলেই পরিচিত অধীর চৌধুরী।

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Priority now to ensure cong victory in state polls will campaign wherever called says ghulam nabi azad

Next Story
“ভবানীপুরে হারতেনই, নন্দীগ্রামে তিনগুণ ভোটে হারাব”, মমতাকে চ্যালেঞ্জ শুভেন্দুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com