scorecardresearch

উত্তরপ্রদেশে কংগ্রেসের প্রার্থী তালিকা প্রকাশ, ভোটে লড়ছেন উন্নাওয়ের নির্যাতিতার মা

বৃহস্পতিবার প্রিয়াঙ্কা গান্ধী উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য মোট ১২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেন, যাঁদের মধ্যে ৫০ জন মহিলা।

Priyanka Gandhi names mother of Unnao rape victim as Congress candidate in UP polls 2022
প্রিয়াঙ্কা গান্ধি ফাইল চিত্র

বৃহস্পতিবার প্রিয়াঙ্কা গান্ধী উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য মোট ১২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেন, যাঁদের মধ্যে ৫০ জন মহিলা। উত্তরপ্রদেশে লড়াইয়ে বিজেপি-র বিরুদ্ধে উন্নাওকে হাতিয়ার করল হাত শিবির। হিন্দি বলয়ের এই বৃহৎ রাজ্যের ভোটে প্রার্থী করা হচ্ছে উন্নাওয়ে নির্যাতিতা যুবতীর মা আশা সিং। বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন প্রিয়াঙ্কা গান্ধী। এছাড়াও প্রার্থী করা হচ্ছে রামরাজ গোন্ডকে, যিনি সোনভদ্রের উম্বা গ্রামে জমি নিয়ে গোন্ড আদিবাসীদের আইনি লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন। গোন্ড বর্তমানে সোনভদ্রের কংগ্রেস সভাপতিও।

অন্যান্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পুনম পাণ্ডে. পুনম একজন আশা কর্মী, যিনি গত বছরের নভেম্বরে শাহজাহানপুরে ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেছিলেন এবং সেই সময় করার সময় পুলিশ দুর্ব্যবহারের শিকার হয়েছিলেন। তালিকায় নাম রয়েছে কংগ্রেস নেতা সাদাফ জাফর, যাঁকে সিএএ বিরোধী আন্দোলনের সময় জেলবন্দি করা হয়েছিল।

সাংবাদিক বৈঠকে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, ‘১২৫ জন মধ্যে ৪০ শতাংশ করে মহিলা ও যুব প্রার্থী। ঐতিহাসিক এক উদ্যোগ, আশা করছি এর মাধ্যমেই নতুন ধারার রাজনীতির সূচনা করতে পারব।’

যদি কেউ কোনওরকম অত্যাচার, হেনস্থার শিকার হন, তাহলে তাঁর পাশে থাকবে কংগ্রেস। প্রার্থী তালিকায় উন্নাওয়ের নির্যাতিতার মা থেকে সিএএ বিরোধী আন্দলোনকারীকে রেখে উত্তরপ্রদেশ ভোটের আগে সেই বার্তাই দিতে চাইল কংগ্রেস।

উল্লেখ্য, সাত দফায় হবে উত্তরপ্রদেশের ভোট। ১০ ফেব্রুয়ারি প্রথম দফার ভোট। শেষ পর্যায়ের নির্বাচন হবে ৭ মার্চ।

২০১৭ সালে ১৯ বছরের এক যুবতীকে ধর্ষণের অভিযোগ ওঠে বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গরের বিরুদ্ধে। বিজেপি বিধায়কের বাড়িতেই ধর্ষণ করা হয় বলে অভিযোগ তোল হয়। অভিযোগ নিয়ে শোরগোল হয়। এরপর জুলাই মাসের ২৮ তারিখে ওই যুবতী ও তাঁর পরিবারের সদস্যরা একটি গাড়ি দুর্ঘটনার মুখে পড়েন। তাতে পরিবারের দুই সদস্যের মৃত্যু হয়। আক্রান্ত যুবতী গুরুতর আহত হন। তাতে ফের যেন আগুনে ঘি পড়ে। বার বার বিজেপি-র মুখ পোড়ে এই ঘটনায়। যোগী সরকারও শেষে কড়া পদক্ষেপ করতে বাধ্য হয়।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Priyanka gandhi names mother of unnao rape victim as congress candidate in up polls 2022