ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী

ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেছে কেন্দ্র। এর মধ্যে রযেছে এমন দুটি ব্যাঙ্ক যাদের সদর দফতর কলকাতায় অবস্থিত। কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। প্রতিবাদে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee
ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদের মোদীকে চিঠি মমতার।
ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেছে কেন্দ্র। এর মধ্যে রযেছে এমন দুটি ব্যাঙ্ক যাদের সদর দফতর কলকাতায় অবস্থিত। কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। প্রতিবাদে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন রাজ্য সরকারের সঙ্গে আলোচনা না করেই এই পদক্ষেপ করল কেন্দ্র তা নিয়ে প্রশ্ন তুললেন তিনি। মোদী সরকারের সিদ্ধান্তে পশ্চিমবঙ্গে উন্নয়ন ধাক্কা খাবে বলে মনে করেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে কী লিখেছেন মুখ্যমন্ত্রী ?
”কলকাতায় সদর দফতর রয়েছে এমন দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক যথাক্রমে দিল্লি ও চেন্নাইয়ে সদর দফতরস্থিত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে। এটা হল রাজ্য সরকার ও ওই দুই ব্যাঙ্কের কর্মীদের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই। এতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ ও কলকাতা থেকে দুটি ব্যাঙ্কের সদর দফতর সরিয়ে দেওয়ার হুমকিতে রাজ্যের উন্নয়নে বিরূপ প্রভাব ফেলবে।”
চিঠিতে মুখ্যমন্ত্রী কেন্দ্রের ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন।

আরও পড়ুন: ‘অর্জুনকে মারলে আর একদিনও শাসন করতে পারবেন না’

৩০শে জুলাই মোদী সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি সংযুক্তিকরণের সিদ্ধান্তের কথা ঘোষণা করে। এর ফলে দেশের ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্ত করে ৪টিতে পরিণত করা হবে। ২০১৭ সালে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারই দেশের ২৭টি ব্যাঙ্ককে একত্রিত করে ১২টি পরিণত করে। ব্যাঙ্ক শিল্পের উন্নয়ে এই পদক্ষেপ কাজে আসবে বলে মনে করছে কেন্দ্র।

মুখ্যমন্ত্রী চিঠিতে প্রধানমন্ত্রীকে জানান, ”আমি আপনাকে অনুরোধ করছি যে ইউবিআই, পিএনবি এবং এলাহাবাদ ব্যাঙ্ককে ইন্ডিয়ান ব্যাঙ্কেকের সঙ্গে সংযুক্তু করবেন না। ওইন দুটি শীর্ষস্থানীয় ব্যাঙ্কের সদর দফতর কলকাতার বাইরে নিয়ে যাওয়ার পরিকল্পনাও প্রত্যাহার করা উচিত। দয়া করে বাংলাকে এইভাবে বঞ্চিত করবেন না।”

Read full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Protests against merger of banks mamata banerjee writes to pm modi

Next Story
ইরাকে অপহৃত ভারতীয় নাগরিকরা নিহত, জানালেন সুষমা, শুরু রাজনৈতিক তরজাভারতীয় নাগরিকই নিহত, সংসদে বিবৃতি দিয়ে জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com