‘নির্বোধ তত্ত্ব’ নয়, অর্থনীতি মেরামতের প্ল্যান চাই, নির্মলাকে কটাক্ষ রাহুলের

সীতারমণ দাবি করেছিলেন যে, ভারতের দ্রুত মন্দীভূত হতে থাকা গাড়ি বাজারের কারণ হলো "মিলেনিয়ালদের মানসিকতা", কারণ তাঁরা আজকাল অ্যাপ ক্যাব ভিত্তিক পরিষেবার ওপর নির্ভর করেন, নিজেদের গাড়ি না কিনে।

By: New Delhi  Published: September 12, 2019, 4:56:22 PM

বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে একহাত নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, ভারতের প্রয়োজন “অর্থনীতিকে মেরামত করার একটি সুনিশ্চিত পরিকল্পনা, মিলেনিয়াল সংক্রান্ত নির্বোধ থিয়োরি” নয়।

দুদিন আগেই সীতারমণ দাবি করেছিলেন যে, ভারতের দ্রুত মন্দীভূত হতে থাকা গাড়ি বাজারের কারণ হলো “মিলেনিয়ালদের মানসিকতা”, কারণ তাঁরা আজকাল অ্যাপ ক্যাব ভিত্তিক পরিষেবার ওপর নির্ভর করেন, নিজেরা গাড়ি কিনতে চান না। উল্লেখ্য, ‘মিলেনিয়াল’ তাঁদের বলা হয়, যাঁদের জন্ম গত সহস্রাব্দ অথবা মিলেনিয়াম-এর শেষভাগে, অর্থাৎ ৮০ বা ৯০-এর দশকে।

একটি টুইটার পোস্টে রাহুল লিখেছেন, “ভারতের এখন ভুয়ো প্রচার, নিয়ন্ত্রিত খবর এবং মিলেনিয়াল সংক্রান্ত নির্বোধ থিয়োরি নয়, প্রয়োজন অর্থনীতিকে মেরামত করার একটি সুনিশ্চিত পরিকল্পনা, যা আমরা সকলে কার্যকরী করতে পারি। প্রথমত, আমাদের যে একটা সমস্যা চলছে, সেটা স্বীকার করলে শুরুটা ভালো করে করা যায়।”


চেন্নাইতে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সীতারমণ বলেছিলেন, ভারতীয় গাড়ির বাজারে মন্দার বেশ কিছু কারণ রয়েছে, যেগুলির মধ্যে অন্যতম হলো ভারত স্টেজ ৬ (BS6) নিঃসরণ বিধির (emission norms) প্রয়োগ, বর্ধিত রেজিস্ট্রেশন ফি, এবং কিছু সমীক্ষা, যেগুলি বলছে যে এখন আর মিলেনিয়ালরা গাড়ি কিনে মাসিক কিস্তির দায়ে না পড়ে মেট্রো অথবা অ্যাপ ক্যাবে সফর করছেন।

তাঁর এই মন্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন দেশের অন্যতম বৃহৎ গাড়ি প্রস্তুতকারক মারুতি সুজুকি ইন্ডিয়ার এক পদাধিকারী, যিনি বলেছেন, ওলা বা উবের-এর মতো অ্যাপ ক্যাব পরিষেবা ব্যবহার করার মানে এই নয় যে দেশের গাড়ি শিল্পে তার প্রভাব পড়বে। সংবাদ সংস্থা পিটিআই-কে এক সাক্ষাৎকারে মারুতি সুজুকি ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর (মার্কেটিং অ্যান্ড সেলস) শশাঙ্ক শ্রীবাস্তব বলেছিলেন যে ভারতে গাড়ির মালিকানার পুরনো ধাঁচ এখনও বর্তমান, এবং ভারতীয়রা আজও “উচ্চাকাঙ্ক্ষা জনিত” কারণেই গাড়ি কেনেন।

ইতিমধ্যে ভাইরাল হয়ে গিয়েছে সীতারমণের মন্তব্য, এবং টুইটারে ঝড় তুলেছে #BoycottMillennials হ্যাশট্যাগ সম্বলিত নানা ধরনের মিম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rahul gandhi attacks nirmala sitharaman indian economy millenials

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X