বড় খবর

‘জুমলাবাজি নয়, সঠিকভাবে টিকাকরণ হোক’, মোদি সরকারকে আক্রমণ রাহুলের

Covid Vaccination: সংবাদপত্রে সনিয়া গান্ধির লেখা প্রতিবেদন সোশাল মাধ্যমে শেয়ার করেন কংগ্রেস সাংসদ।

Uttarakhand minister Yashpal Arya and his MLA son join Congress
ফাইল ছবি

Covid Vaccination: মিথ্যাচার নয়, প্রকৃত টিকাকরণে বাঁচবে জীবন। বুধবার ফের মোদি সরকারকে এভাবেই আক্রমণ করলেন রাহুল গান্ধি। এক সংবাদপত্রে সনিয়া গান্ধির লেখা প্রতিবেদন সোশাল মাধ্যমে শেয়ার করেন কংগ্রেস সাংসদ। সেই প্রতিবেদনে গবেষক, চিকিৎসক এবং বিজ্ঞানীদের এই সঙ্কট মোকাবিলার জন্য কুর্নিশ জানানো হয়েছে। পাশাপাশি স্মরণ করিয়ে দেওয়া দেশের একটা অংশের মানুষ এবং শিশু-কিশোরদের এখনও টিকাকরণ হয়নি।

সেই প্রসঙ্গে এদিন ট্যুইটে রাহুল লেখেন, ‘টিকা প্রদান কর্তব্য। টিকাদানের জুমলায় জীবন বাঁচবে না। সত্যি টিকাকরণে জীবন বাঁচবে।‘ এদিকে, ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরেও কোভিড সংক্রমণ হচ্ছে। তাতে চিন্তার বাতাবরণ তৈরি হয়েছে। তা হলে কি ভ্যাকসিন কোভিড আটকাতে পারছে না, সেই গুরুতর প্রশ্ন উঠেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছেন। দেখা গিয়েছে, কোভিড আক্রান্তের ২০ শতাংশের শরীরে রয়েছে প্রতিষেধক। কেন্দ্রকে চিঠি লেখার জন্য স্বাস্থ্যসচিবকে বলেও দিয়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। না, আমাদের রাজ্য, কিংবা এই সুজলাং সুফলাংয়েই শুধু নয়, সারা পৃথিবীতে প্রতিষেধক ফোটানো অনেককেই করোনা কামড় দিয়েছে। ফলে মাথা চুলকোতে হচ্ছে বিশেষজ্ঞদের। তা হলে কি ড্রাগন ধরার যে ফাঁদটি তৈরি করা হয়েছে, তা ঠুকনো? তবে, স্বস্তির কথাটা হল, টিকা নেওয়া-দের করোনায় মৃত্যুর হার অনেক কম। এবং অনেকের উপসর্গই দেখা যাচ্ছে না কোনও। মানে, গাল-ভরা সেই কথাটা– অ্যাসিমটোম্যাটিক বা উপসর্গহীন তাঁরা। এখনেও অবশ্য একটা সমস্যা রয়েছে। কারণ, অ্যাসিমটোম্যাটিকরা তো নিজের ও চারদিকের অজান্তে করোনা ছড়িয়ে দিতে কোনও কার্পণ্য করবে না। তা হলে?

কয়েক দিন আগেই খবর হয়েছে, ১০০ কোটি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে এ দেশে। এর আগে একমাত্র রয়েছে চিন। জুন মাসে চিন এই সংখ্যাটা পেরিয়েছে। রাষ্ট্রপুঞ্জের হিসেবে ভ্যাকসিনের ১০০ কোটি– ৩টি জার্মানি, ১১টি ফ্রান্স, ১০টি ইংল্যান্ড, ৫টি রাশিয়া, ১৮টি কানাডার সমান। যদিও বছরের শেষে এ দেশের যোগ্য জনসংখ্যার মাত্র ৩০ শতাংশকেই পুরোপুরি ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। আর টার্গেট রয়েছে ৬০ শতাংশ। এবং প্রাপ্তবয়স্ক জনসমুদ্রের ৭০ শতাংশই একটি ডোজ পেয়েছেন এখনও। এ সব কিছুই এই বিরাট সাফল্যের নীচে অন্ধকার তৈরি করে রেখেছে। তা ছাড়া রয়েছে দুটি ডোজের মধ্যে ফারাক-পরিসংখ্যানের কাঁটাও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rahul gandhi slams modi government over false claim of 100 crores vaccination national

Next Story
গ্রেফতার করা হোক শুভেন্দুকে, আড়িপাতাকাণ্ডে বিস্ফোরক দাবি কুণালেরkunal ghosh attack suvendu adhikari on shantipur bypoll 2021 result
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com