বড় খবর

‘কৃষকদের দুর্দশায় উদ্বিগ্ন পপ স্টার কিন্তু চোখ বুজে মোদী সরকার’, কেরলে ফের সরব রাহুল গান্ধী

এদিন কৃষি আন্দোলনের সমর্থনে ট্রাক্টর চালিয়ে সভামঞ্চে প্রবেশ করতে দেখা গিয়েছে রাহুল গান্ধীকে। কৃষক আন্দোলনের সমর্থনে তাঁর এই কর্মসূচি, এমনটাই কেরল কংগ্রেস সূত্রে খবর।

ট্রাক্টরে চেপেই সভামঞ্চে প্রবেশ রাহুলের।

বিশ্ব, ভারতীয় কৃষকদের দুর্দশা নিয়ে উদ্বিগ্ন। কিন্তু কেন্দ্রের সরকার চোখ বুঝে রয়েছে। দিল্লি সীমান্তে চলা কৃষক আন্দোলনের সমর্থনে ফের এভাবে সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।ভোটমুখী কেরলে নির্বাচনী প্রচারে দু’দিনের সফরে দক্ষিণের ওই রাজ্যে গিয়েছেন রাহুল। এদিন নিজের লোকসভা কেন্দ্র ওয়েনাডে জনসভা করেন কংগ্রেস সাংসদ। এদিন মোদী সরকারকে খোঁচা দিয়ে বলেন,’আন্তর্জাতিক পপ স্টার যিনি ভারতীয় কৃষকদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ট্যুইট করেছেন। কিন্তু সরকার সেই বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না। যতক্ষণ না বাধ্য করা হবে এই সরকার বিতর্কিত তিনটি কৃষি আইন বিলোপ করবে না। এই আইন ভারতীয় কৃষি পরিকাঠামোকে ধ্বংস করে দেবে। মোদীজির দুই-তিন জন বন্ধুর হাতে পুরো কৃষি ক্ষেত্রের নিয়ন্ত্রণ চলে যাবে।‘ এদিন কৃষি আন্দোলনের সমর্থনে ট্রাক্টর চালিয়ে সভামঞ্চে প্রবেশ করতে দেখা গিয়েছে রাহুল গান্ধীকে। কৃষক আন্দোলনের সমর্থনে তাঁর এই কর্মসূচি, এমনটাই কেরল কংগ্রেস সূত্রে খবর।

এদিনও তিনি ‘হাম দো, হামারে দো’ প্রসঙ্গ উত্থাপন করে বলেন, ‘সরকারের দুই জনের অংশীদার বাইরের দু’জন। তাই এই আইন প্রণয়নের পিছনে স্বচ্ছ ভাবনা রয়েছে। এই চার জন দেশের কৃষি ক্ষেত্রে প্রভাব কায়েম করার পরিকল্পনা করেছে। কৃষকরা তাঁদের পণ্য সরাসরি এই শিল্পপতিদের কাছে বিক্রি করুক, এটাই পরিকল্পনা। ওদের পরিকল্পনা দেশের বৃহৎ কৃষি ক্ষেত্রকে ধ্বংস করা। যে ক্ষেত্র আমাদের মোট জিডিপির ৪০% অংশীদার আর যে ক্ষেত্র আমাদের পেটের ভাত জোগায়।‘

তাঁর অভিযোগ, ‘এই আইনে বলা রয়েছে শিল্পপতিরা সরাসরি কৃষক ও মান্ডিগুলো থেকে পণ্য কিনতে পারবেন। এতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আইনে আঘাত হানা হবে।‘ কংগ্রেস এই আইনের বিরোধিতায় সরব। এবং আমরা সরকারকে বাধ্য করব এই তিনটি আইন বিলোপ করতে। আমাদের ভারত মাতার ব্যবসা দেশ্র দুই-তিন জন কুক্ষিগত করে রাখবে, এটা হতে দেব না। এদিন এ ভাবেও সরব হয়েছিলেন রাহুল গান্ধী।

Web Title: Rahul gandhi slams modi government over ongoing farmers movement national

Next Story
‘আর নয় অন্যায়, আমরা আসল পরিবর্তন চাই’, বাংলায় সরব মোদী, আর কী বললেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com