scorecardresearch

বড় খবর

রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপিকে ব্যঙ্গ রাহুলের, উঠে এলো পুরোনো ছবি

বুধবার দেশজুড়ে এক ধাক্কায় বেড়ে যায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। এর ফলে কলকাতায় ভর্তুকিবিহীন সিলিন্ডারের বর্ধিত দাম হলো ৮৯৬ টাকা।

রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপিকে ব্যঙ্গ রাহুলের, উঠে এলো পুরোনো ছবি
ইউপিএ সরকারের আমলে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে স্মৃতি ইরানি, রাহুল সিনহা প্রমুখ

এলপিজি অর্থাৎ রান্নার গ্যাসের সাম্প্রতিক মূল্যবৃদ্ধি সম্পর্কে বৃহস্পতিবার বিজেপিকে নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইট করে তিনি শেয়ার করলেন বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং বাংলা বিজেপির নেতা রাহুল সিনহা প্রমুখ বিজেপি সদস্যদের একটি পুরোনো ছবি, যাতে দেখা যাচ্ছে যে ইউপিএ সরকারের আমলে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামে বিজেপি।

ছবিটির ক্যাপশন হিসেবে রাহুল লিখেছেন, “এলপিজি সিলিন্ডারের দামে আকাশছোঁয়া ১৫০ টাকার বৃদ্ধির এই যে প্রতিবাদ করছেন বিজেপি সদস্যরা, আমি তাঁদের সঙ্গে সহমত।”

বুধবার দেশজুড়ে এক ধাক্কায় বেড়ে যায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। এর ফলে কলকাতায় ভর্তুকিবিহীন সিলিন্ডারের বর্ধিত দাম হলো ৮৯৬ টাকা। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল-এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে, ডিসেম্বরের শুরুতেই এক লাফে দাম বেড়েছিল ভর্তুকিবিহীন সিলিন্ডারের।

আরও পড়ুন: বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম

অন্যদিকে, ভর্তুকিবিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম দিল্লিতে বর্তমানে ৭১৪ টাকা থেকে ১৪৪.৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮৫৮ টাকা প্রতি সিলিন্ডার। বলা হয়েছে, এই মূল্যবৃদ্ধির পেছনে রয়েছে সারা বিশ্বে জ্বালানির দামে বৃদ্ধি। উল্লেখ্য, জানুয়ারি ২০১৪-র পর এক ধাক্কায় এতটা বাড়ে নি গ্যাসের দাম। সেবছর সিলিন্ডার প্রতি ২২০ টাকা বেড়ে দাম হয়েছিল ১,২৪১ টাকা।

কংগ্রেসের অভিযোগ, এলপিজি গ্যাসের দাম বাড়িয়ে সাধারণ মানুষের বাজেট “বৈদ্যুতিক শক’ দিয়েছে সরকার। কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বুধবার বলেন, “মোদী সরকার আজ সাধারণ মানুষের বাজেটে বৈদ্যুতিক শক দিয়েছে। ভারতের মহিলাদের বাজেটের ওপর আক্রমণ চালিয়েছে। কলমের এক আঁচড়ে এক একটি গ্যাস সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়ানো হয়েছে।”

প্রসঙ্গত, ভারতে এলপিজি গ্যাসের দাম নির্ভর করে বেশ কিছু সূচকের ওপর, যেমন আন্তর্জাতিক বাজারে তেল এবং গ্যাসের দাম, এবং মার্কিন ডলারের নিরিখে ভারতীয় টাকার দর।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi smriti irani lpg cylinder price hike