scorecardresearch

বড় খবর

রাজনৈতিক পদযাত্রায় শিশুদের ব্যবহারের অভিযোগে শিশু কমিশনের কাঠগড়ায় রাহুল, তদন্তে নির্বাচন কমিশনও

১৭ অক্টোবর যেখানে থাকবেন, সেখান থেকেই রাহুল ও তাঁর সঙ্গীরা কংগ্রেস সভাপতি নির্বাচনে ভোট দেবেন।

রাজনৈতিক পদযাত্রায় শিশুদের ব্যবহারের অভিযোগে শিশু কমিশনের কাঠগড়ায় রাহুল, তদন্তে নির্বাচন কমিশনও

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বর্তমানে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে ব্যস্ত। কিন্তু, এর মধ্যেই আবার কংগ্রেস সভাপতি নির্বাচন। তাই কর্মসূচি বন্ধ করে আর দিল্লিতে ফিরছেন না রাহুল। তিনি সম্ভবত কর্ণাটকের বল্লারি থেকেই কংগ্রেস সভাপতি নির্বাচনে ভোট দেবেন। তাঁর সঙ্গে কংগ্রেসের যে আরও ৪০ জন এই মিছিলে হাঁটছেন। তাঁরাও পূর্ব কর্ণাটকের এই জেলা থেকেই দলের সভাপতি নির্বাচনে ভোটদান করবেন।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কর্ণাটক কংগ্রেসের প্রধান ডিকে শিবকুমার বলেন, ‘প্রদেশ কংগ্রেসের ৪৭৯ জন সদস্য বেঙ্গালুরুতে কেপিসিসি (কর্ণাটক প্রদেশ কংগ্রেস কমিটি)-র প্রধান কার্যালয়ে তাঁদের ভোট দেবেন। সেখানেই রাহুল গান্ধী এবং তাঁর সঙ্গে মিছিলে অংশগ্রহণকারী ৪০ জনও ভোট দেবেন। ১৭ অক্টোবর তাঁরা যেখানে থাকবেন, সেখান থেকে ভোটদান করবেন। অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির (AICC) নির্বাচনী শাখাও হাইকমান্ডের এই সিদ্ধান্তে সবুজ সংকেত দিয়েছে।’

পদযাত্রার হিসেব অনুযায়ী, ১৭ অক্টোবর রাহুল গান্ধীর কর্ণাটকের বল্লারি জেলায় থাকার কথা। কর্ণাটকের প্রবীণ কংগ্রেস নেতা সাংসদ মল্লিকার্জুন খাড়গে দলের সভাপতি পদে অন্যতম প্রার্থী। তাঁর প্রতিদ্বন্দ্বী সাংসদ শশী থারুর। রাহুল গান্ধী মঙ্গলবার হার্থিকোট থেকে চাল্লাকের পর্যন্ত হেঁটে আসেন।

কংগ্রেস নেতৃত্বের দাবি, এখানে প্রায় ৩৫ হাজারের বেশি মানুষ ‘ভারত জোড়ো যাত্রা’য় অংশ নিয়েছেন। মিছিলের পরের ধাপে, রাহুলের তপশিলি উপজাতিভুক্ত এলাকা দিয়ে পদযাত্রা করার কথা। কর্ণাটকের বিজেপি সরকার দক্ষিণের এই রাজ্যে রাহুলের প্রবেশের ঠিক আগেই তপশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণ বাড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।

আরও পড়ুন- ভয়ংকর কাণ্ড! কেন্দ্রের আশ্বাসই সার, ভারতের আর্থিক বৃদ্ধি কমবে, জানাল আইএমএফ

রাহুল তাঁর পদযাত্রার ৩৪তম দিনে ২০ কিলোমিটার পথ হেঁটেছেন। এই ৩৪ দিনে তিনি মোট ৯৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছেন। এমনটাই জানানো হয়েছে, ‘ভারত জোড়ো যাত্রা’র ওয়েবসাইটে। মঙ্গলবার বিকেলে এক কর্মসূচিতে রাহুল অঙ্গনওয়াড়ি কর্মী, আশা কর্মী, ন্যাকড়াকুড়ানি এবং একশো দিনের শ্রমিকদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁদের সঙ্গে কথা বলেন।

তার মধ্যেই পদযাত্রায় রাহুল শিশুদের রাজনৈতিক ভাবে অপব্যবহার করেছেন বলে অভিযোগ করেছে বিজেপি। সেই অভিযোগের প্রেক্ষিতে ন্যাশনাল প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) নির্বাচন কমিশনকে তদন্ত করতে বলেছে। জবাবে কর্ণাটকের কংগ্রেস নেতা ডিকে শিবকুমার বলেছেন, দল ইতিমধ্যেই ৫০ পাতার একটি রিপোর্ট নির্বাচন কমিশনকে জমা দিয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Rahul will cast his vote for cong presidential poll