বড় খবর

রাজস্থানে বিতর্কিত অডিও ক্লিপ আসল,পরীক্ষা করা হোক: গেহলট

রাজস্থানে সরকার ফেলতে চক্রান্ত করছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত ও অন্য়ান্য় বিজেপি নেতা, এই অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন গেহলট।

স্পিকারের ক্ষমতার প্রশ্নে সুপ্রিম কোর্টে শুনানি।

রাজস্থানে অডিও ক্লিপ বিতর্ক নয়া মোড় নিল। কংগ্রেস সরকার ফেলতে চক্রান্ত করা হচ্ছে, এমন কথোপকথনের একটি অডিও ক্লিপটি আসল বলে এবার দাবি করলেন মুখ্য়মন্ত্রী অশোক গেহলট। একইসঙ্গে তিনি জানিয়েছেন, এই অডিও ক্লিপটি ফরেন্সিক পরীক্ষার জন্য় পাঠানো যেতে পারে। উল্লেখ্য়, রাজস্থানে সরকার ফেলতে চক্রান্ত করছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত ও অন্য়ান্য় বিজেপি নেতা, এই অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন গেহলট। এর আগে, অডিও ক্লিপে কন্ঠস্বর তাঁর নয় বলে দাবি করেছেন শেখাওয়াত।

রাজস্থানের স্পিকার সি পি যোশীর দায়ের করা মামলায় শচিন পাইলটকেই আপাতত স্বস্তি দিল সুপ্রিম কোর্ট। কংগ্রেসের ‘বিদ্রোহী’ ১৯ বিধায়কের বিরুদ্ধে স্পিকারকে পদক্ষেপ না করার নির্দেশ দেয় রাজস্থান হাইকোর্ট। কিন্তু হাইকোর্টের সেই নির্দেশর বিরুদ্ধেই শীর্ষ আদালতে মামলা করেন স্পিকার। বৃহস্পতিবার এই মামলার শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে ২৭ জুলাই। এদিন শীর্ষ আদালতের তরফে জানান হয় রাজস্থান হাইকোর্টের যে নির্দেশ ছিল আপাতত তা বহাল থাকছে।

মরুরাজ্যে ‘সাংবিধানিক সঙ্কট’ কাটাতে বৃহস্পতিবার শুরু হয় রাজস্থানের স্পিকার সি পি যোশীর দায়ের করা মামলার শুনানি। এদিন মামলার শুরুতেই রাজস্থানের স্পিকারের পক্ষে সওয়াল করে আইনজীবী তথা বর্ষীয়াণ কংগ্রেস নেতা কিপল সিব্বল বলেন, আদালত স্পিকারকে বিধায়কদের দলত্যাগ বিরোধী নোটিসগুলিতে তাদের জবাব দাখিল করার জন্য সময় বাড়ানোর নির্দেশ দিতে পারে না। এটি আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে না।” কপিল সিব্বলের সওয়ালের পর সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, গণতন্ত্রে বিরোধী কন্ঠ বন্ধ করা যায় না। বিচারপতিদের বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, “এটি কোনও সাধারণ বিষয় নয়। এই বিধায়করা নির্বাচিত প্রতিনিধি। বিধায়কদের বিরুদ্ধে অযোগ্যতার প্রক্রিয়া অনুমতিযোগ্য কি না তা আগে দেখতে হবে।”

উল্লেখ্য, আগামী শুক্রবার কংগ্রেসের ‘বিদ্রোহী’ ১৯ বিধায়কের বিরুদ্ধে স্পিকারকে পদক্ষেপ না করার নির্দেশ দেয় রাজস্থান হাইকোর্ট। এরপরই অধিকার ভঙ্গের বিষয় টেনে শীর্ষ আদালতে আবেদন জানান তিনি।

আজ রাজস্থান বিধানসভার স্পিকার সিপি যোশীর দায়ের কথা মামলার শুনানি করছেন সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র, বি আর গাওয়াই এবং কৃষ্ণ মুরারির একটি বেঞ্চ। শীর্ষ আদালতকে জানান আবেদন স্পিকার যোশী হাইকোর্টের নির্দেশের অন্তর্বর্তী স্থগিতাদেশ চেয়েছিলেন। তিনি সাফ বলেন যে, হাইকোর্টের এই নির্দেশে স্পিকারের ক্ষমতাকে অবৈধ, বিকৃত এবং অবজ্ঞা নিয়ে দেখা হচ্ছে।

এদিকে সুপ্রিম কোর্টে যোশীর আবেদনের পরই সচিন পাইলট বিচারকার্য স্থগিত রাখার আবেদন জানান শীর্ষ আদালতে। প্রসঙ্গত,পরিষদীয় বৈঠকে দু’বার যোগ না দেওয়ায় ‘দলীয় শৃঙ্খলা’র অভিযোগে সচিন পাইলট সহ মোট ১৯ বিধায়ককে শোকজ নোটিস দিয়েছিলেন স্পিকার সি পি যোশী। অভিযুক্তদের বিধায়ক পদ কেন খারিজ করা হবে না তা জানতে চান স্পিকার।

এরপরই স্পিকারের দেওয়া নোটিসকে চ্যালেঞ্জ জানিয়ে রাজস্থান হাইকোর্টে পাইলট সহ ১৯ কংগ্রেস বিধায়ক যে আবেদন করেছিলেন সেই মামলায় সাময়িক স্বস্তি পায় ‘বিদ্রোহী’ শিবির। ২৪ জুলাই এই মামলার রায় জানাবে হাইকোর্ট, এমনটাই বলা হয়েছিল। ‘বিদ্রোহী’ বিধায়করা আদালতে জানিয়েছেন যে, স্পিকারকে জবাব দেওয়ার জন্য অত্যন্ত কম সময় তাঁদের দেওয়া হয়েছে। ফলে, শোকজের উত্তরের জন্য স্পিকারকে বাড়তি সময় দেওয়ার অনুরোধ করে ডিভিশন বেঞ্চ। কিন্তু অতদিন অপেক্ষা করতে রাজি নন রাজস্থানের স্পিকার।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajasthan government crisis sachin pilot ashoke gehlot rajasthan speaker supreme court hearing live updates

Next Story
সেমসাইড! ২৪ ঘণ্টার মধ্যে বিজেপি ছাড়লেন মেহতাবbjp mehatab cover
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com