বড় খবর


রাজস্থানে আস্থা ভোটে জয়ী গেহলট সরকার

রাজস্থান বিধানসভায় আস্থা ভোটে জয়ী হল অশোক গেহলটের সরকার।

রাজস্থান রাজনীতিতে শেষ হাসি হাসল কংগ্রেস। রাজস্থান বিধানসভায় আস্থা ভোটে জয়ী হল অশোক গেহলটের সরকার। ২০০ আসনের বিধানসভায় গেহলটের হাতে রয়েছে ১০৭ বিধায়কের সমর্থন। অন্য়দিকে, বিজেপির হাতে রয়েছে ৭২ বিধায়ক। আগামী ২১ অগাস্ট পর্যন্ত বিধানসভার অধিবেশন মুলতুবি রাখা হয়েছে বলে জানালেন স্পিকার সিপি যোশী।

প্রসঙ্গত, গেহলট বনাম পাইলট দ্বন্দ্বে গত প্রায় ১ মাস ধরে রাজস্থান কংগ্রেসে অচলাবস্থা চলতে থাকে। সম্প্রতি রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে শচিন পাইলটের বৈঠকের পর রাজস্থান কংগ্রেসে সংঘাত মেটার আবহ তৈরি হয়েছে। দিল্লি থেকে বিধায়কদের নিয়ে জয়পুরে ফিরে বিদ্রোহে ইতি টানার ইঙ্গিত দিয়েছেন পাইলট।

বিধানসভায় বসার আসন পরিবর্তন করা প্রসঙ্গে এদিন, শচিন পাইলট বলেন, আমি বিস্মিত যে আমার বসার আসন বদলানো হয়েছে। ২ মিনিট ভাবলাম, তারপর দেখলাম, সরকার ও বিরোধীদের সীমানায় আমার বসার আসন। শক্তিমান যোদ্ধাকে সীমান্তে পাঠানো হল।

বিধানসভায় বিরোধী দলের নেতা গুলাব চাঁদ কাটারিয়া বলেন, বৃহস্পতিবার জয়পুরে অনুষ্ঠিত বিজেপি পরিষদীয় দলের বৈঠকে কংগ্রেস সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিরোধী দলনেতার এও বলেন, “এটা সম্ভব যে অশোক গেহলট সরকার তাঁদের তরফে আস্থা ভোট করতে চাইবে। তারা তাদের কাজটি করবে। তবে আমরা সরকারের বিরুদ্ধে অনাস্থার একটি প্রস্তাব তুলব।”

এদিকে বিধায়কদের আশ্বস্ত করে গেহলট বৃহস্পতিবার বৈঠক থেকেই জানিয়ে দেন, ““আমরা আমাদের বেশ কয়েকজন বন্ধুদের (বিদ্রোহী বিধায়ক) ছাড়াই আস্থা ভোটে যাব সরকারকে বাঁচাতে। আমরা মন থেকে খুশি নই। নিজেদের লোক সবসময় নিজেদের থাকে। আর পর সবসময়ই পর হয়। ধরে নিন একটা বাজে স্বপন দেখছিলাম। যেটা এখন শেষ হয়ে গিয়েছে। আমরা আবার এক পরিবার হয়েছি। একসঙ্গে কাজ করব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rajasthan government floor test updates ashok gehlot sachin pilot bjp congress assembly resumes trust vote

Next Story
হাত মেলালেন পাইলট, গেহলট চান আস্থাভোট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com