বড় খবর

দীনেশের ছেড়ে যাওয়া আসনে রাজ্যসভায় উপনির্বাচন ৯ অগাস্ট

বাংলা থেকে রাজ্যসভায় আরও একটি আসন ফাঁকা রয়েছে। তবে, ওই আসনে উপনির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

rajya sabha by election west-bengal 9 august
জয়ী প্রার্থী ২০২৬ সালের ২ এপ্রিল পর্যন্ত সাংসদ থাকবেন।

আগামী ৯ অগাস্ট বাংলা থেকে রাজ্যসভায় একটি আসনে উপনির্বাচনের হবে। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন। কমিশনের তরফে বলা হয়েছে যে, ২২ জুলাই রাজ্যসভা উপনির্বাচনের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২৯ জুলাই। এছাড়া, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২ অগস্ট। সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রাজ্য বিধানসভায় চলবে ভোটদান পর্ব। সে দিনই বিকেল ৫টার পর গণনা এবং ফল প্রকাশ। জয়ী প্রার্থী ২০২৬ সালের ২ এপ্রিল পর্যন্ত সাংসদ থাকবেন।

গত ১২ ফেব্রুয়ারি রাজ্যসভার সাংসদ পদ থেকে পদত্যাগ করেন দীনেশ ত্রিবেদী। ২০১৯ সালে ব্যারাকপুর কেন্দ্র থেকে বিজেপির অর্জুন সিংয়ের কাছে পরাজয়ের পর তৃণমূল টিকিটে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন দীনেশ ত্রিবেদী। কিন্তু ভোটের আগে অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে রাজ্যসবার সাংসদ পদ থেকে পদত্যাগ করেন তিনি। ইস্তফা দেন তৃণমূল থেকেও। পদত্যাগের কারণ হিসাবে রাজ্যসভায় দাঁড়িয়ে দীনেশ ত্রিবেদী জানিয়েছিলেন যে, দলে থেকে তাঁর পক্ষে কাজ করা সম্ভব হচ্ছে না, তাঁর দমবন্ধ হয়ে আসছে। এর কিছুদিনের মধ্যেই জল্পনা সত্যি করে বিজেপিতে যোগ দেন দিনেশ ত্রিবেদী। ফলে বাংলা থেকে রাজ্যসভায় একটি আসন বর্তমানে পাঁকা রয়েছে। ৯ অগাস্ট উপনির্বাচনের মাধ্যমে ওই আসনে নতুন সাংসদ বেছে নেওয়া হবে।

আরও পড়ুন- কমিশনের রিপোর্টে ‘কুখ্যাত দুষ্কৃতী’ একাধিক নেতা-মন্ত্রী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, বলছে তৃণমূল

বাংলা থেকে রাজ্যসভায় আরও একটি আসন ফাঁকা রয়েছে। রাজ্যসভার তৃণমূল সাংসদ মানস ভুইয়াঁ বিধানসভা ভোটে প্রার্থী হওয়ায় গত মার্চ রাজ্যসভা থেকে ইস্তফা দেন। ফলে সেই আসনটি ফাঁকা। সেই আসনে উপনির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন।

রাজ্যের সাত বিধানসভা ও দু’টি রাজ্যসভার আসনে দ্রুত উপনির্বাচনের দাবি জানিয়ে বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল জোড়া-ফুল নেতৃত্ব।
এরপর শুক্রবারই রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন দিন ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন। এখন দেখার রাজ্যসভার উপনির্বাচনে কাকে প্রার্থী করে তৃণমূল কংগ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajya sabha by election west bengal 9 august for vacant seat of former tmc mp dinesh trivedi

Next Story
কমিশনের রিপোর্টে ‘কুখ্যাত দুষ্কৃতী’ একাধিক নেতা-মন্ত্রী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, বলছে তৃণমূল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com