রাম মন্দিরে দেরি কেন? শিব সেনার নিশানায় ভিএইচপি-আরএসএস-কেন্দ্র

শিবসেনার মুখপত্রে বলা হয়েছে, লোকসভা ভোটের আগে ‘মোদী পরিবার’ যাতে কোনও বিড়ম্বনার মুখে না পড়ে, সেজন্যই হয়তো আরএসএস ও ভিএইচপি মত বদলাল।

By: Mumbai  Updated: Feb 9, 2019, 6:11:02 PM

রাম মন্দির নির্মাণ নিয়ে আবারও মোদী সরকারকে নিশানা করল শিব সেনা। তবে এবার শুধু কেন্দ্রীয় সরকারই নয়, শিব সৈনিকদের রোষের মুখে পড়ল বিশ্ব হিন্দু পরিষদ ও আরএসএস। অযোধ্যায় রাম মন্দির নির্মাণে অযথা দেরি করছে সরকার, কার্যত এ সুরেই এবার দলের মুখপত্র ‘সামনা’-তে তোপ দাগল সেনা। পাশাপাশি, লোকসভা ভোটের আগে রাম মন্দির নিয়ে কোনও বিক্ষোভ কর্মসূচি না করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। ভিএইচপি-র এই পিছু হঠা নিয়েও সরব হয়েছেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে অ্যান্ড কোম্পানি।

আরও পড়ুন: রাম মন্দির কি ভোট টানতে পারবে?

উল্লখ্য, গত সপ্তাহে প্রয়াগরাজে ধর্ম সংসদের পরই ভিএইচপির তরফে জানানো হয় যে, লোকসভা ভোট শেষ না হওয়া পর্যন্ত আগামী চার মাস মন্দির ইস্যুতে তারা কোনও বিক্ষোভ কর্মসূচি করবে না। অন্যদিকে, লোকসভা ভোটের পরই অযোধ্যায় রাম মন্দির তৈরি করা হবে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ।

এ প্রসঙ্গে ‘সামনা’-তে লেখা হয়েছে, “ভিএইচপি দু’দিন আগে একই অবস্থান নিয়েছে। এর মানে, রাম মন্দির ইস্যু নিয়ে হিন্দু সংগঠনগুলো পিছু হঠছে।” শিব সেনার এই মুখপত্রে আরও বলা হয়েছে, রাম মন্দির নিয়ে রাজনীতি করা হোক, এটা চাইছে না এই দুই সংগঠন। লোকসভা ভোটের আগে ‘মোদী পরিবার’ যাতে কোনও বিড়ম্বনার মুখে না পড়ে, সেজন্যই হয়তো আরএসএস ও ভিএইচপি মত বদলাল।

আরও পড়ুন: ভোলবদল! লোকসভার আগে রাম মন্দির ইস্যুতে বিক্ষোভে নেই ভিএইচপি

রাম মন্দির ইস্যুতে কেন তাঁরা বিক্ষোভ-কর্মসূচি থেকে পিছু হঠলেন? জবাবে ইন্ডিয়ান এক্সপ্রেসকে ভিএইচপি-র আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার জানিয়েছিলেন, “আগামী চার মাস আমরা কোনও বিক্ষোভ কর্মসূচি করব না। কারণ ভোটের মুখে রাম মন্দির নিয়ে বিক্ষোভ প্রদর্শনকে সকলেই নির্বাচনী ইস্যু ভাবছেন। তাছাড়া রাম মন্দির ইস্যু নিয়ে রাজনীতি হচ্ছে। তাই আমরা এমন সিদ্ধান্ত নিলাম।” তিনি আরও বলেছেন, “আমরা এ নিয়ে প্রচার কর্মসূচি করব ঠিকই, কিন্তু কোনও বিক্ষোভ কর্মসূচি করব না।”

“আগে মন্দির, পরে ভোট”, এই হুঁশিয়ারি দিয়ে লোকসভা ভোটের আগে মোদী-শাহদের ‘চাপ’ বাড়িয়েছেন উদ্ধবরা। শিব সেনার পাশাপাশি ভোটের আগে মন্দির নির্মাণ নিয়ে আসরে নামে ভিএইচপি, আরএসএসও। শিব সেনা-আরএসএস-ভিএইচপি-র ত্রিমুখী চাপে শেষমেশ মন্দির ইস্যুতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। অযোধ্যায় অ-বিতর্কিত জমি সংশ্লিষ্ট মালিকদের ফেরত দেওয়ার আর্জি জানায় মোদী সরকার।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: Ram Temple: রাম মন্দিরে দেরি কেন? সেনার নিশানায় ভিএইচপি-আরএসএস-সরকার

Advertisement

ট্রেন্ডিং