scorecardresearch

বড় খবর

রামপুরহাট-কাণ্ড: CBI নির্দেশ স্বাগত BJP-র, কোর্টের নজরদারিতে তদন্ত চায় বাম-কংগ্রেস

রামপুরহাট-কাণ্ড: আদালতের নজরদারিতে CBI তদন্ত চায় বিরোধীরা

Rampurhat Bagtui massacre investigation should be going on the supervision of court, says left, congress
আদালতের নজরদারিতে তদন্তের দাবি বিরোধীদের।

রামপুরহাটের বগটুইয়ের গণহত্যায় কলকাতা হাইকোর্টের সিবিআই নির্দেশে মোটের ওপর সন্তোষ প্রকাশ বিরোধীদের। তবে এদিন আদালতের নির্দেশের বিরুদ্ধে সরাসরি কিছু না বললেও কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন তুলেছে রাজ্যের শাসকদল তৃণমূল।

শুক্রবারই সিটের হাত থেকে বগটুই কাণ্ডের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে কলকাতা হাইকোর্ট। হাইকোর্ট এদিন জানায়, ”সত্য উদঘাটনের প্রয়োজন রয়েছে। ন্যায়বিচারের স্বার্থে এবং মানুষের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতেই এই সিদ্ধান্ত। সিট আর এই মামলার তদন্ত করবে না। ন্যায়বিচারের স্বার্থে সিবিআইকে তদন্তের ভার দেওয়া হয়েছে। বগটুইয়ের ঘটনায় সব ধৃতকে সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে।” আগামী ৭ এপ্রিলের মধ্যে সিবিআইকে মামলার প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছে বিজেপি। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এদিন বলেন, “মহামান্য আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। বিচারব্যবস্থা রাজ্য পুলিশের প্রতি কোনও আস্থা রাখে না, এই সিদ্ধান্ত আরও একবার সেটাই প্রমাণ করে দিল।”

এদিকে, বগটুইয়ের ঘটনায় এদিন কলকাতা হাইকোর্টের এই রায় নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ”বিচার ব্যবস্থার উপর আমাদের আস্থা রয়েছে। বিচার ব্যবস্থার তদারকিতেই ঘটনার সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলাম। সেটাই হোক।” অধীর চৌধুরীর মতোই একই মত বাম নেতা সুজন চক্রবর্তীরও।

আরও পড়ুন- বগটুই কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের

রাজ্য পুলিশেরও কড়া সমালোচনা করেছেন তিনি। আদালতের এই রায় প্রসঙ্গে সিপিএম নেতা সুজন চক্রবর্তী এদিন বলেন, ”এই তদন্তকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে রাজ্যের পুলিশ প্রশাসন। তাই আদালতের নজরদারিতে এই ঘটনার সিবিআই তদন্ত চাই।”

অন্যদিকে, কলকাতা হাইকোর্টের সিবিআই নির্দেশের বিরুদ্ধে সরাসরি কিছু না বললেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নিরপেক্ষতা নিয়েই এদিন প্রশ্ন তুলেছে তৃণমূল।

আরও পড়ুন- রামপুরহাটের বগটুইয়ে সেন্ট্রাল ফরেন্সিক টিম, চলছে নমুনা সংগ্রহ

দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এদিন বলেন, ”বিজেপির দুই ভাই সিবিআই আর ইডি। শুধু বাংলার বেলাতেই কেন সিবিআই তদন্ত? হাথরস, উন্নাও, লখিমপুরে হয় না। মুখ্যমন্ত্রী নিজে গিয়েছেন। তিনি দাঁড়িয়ে থেকে তদন্ত করাচ্ছেন। ক্ষতিপূরণ দিয়েছেন। সিবিআই তো নিরপেক্ষ সংস্থা নয়।” তবে বগটুইয়ের ঘটনায় সিবিআইকে সবরকম সহযোগিতা করবে রাজ্য, এমনই জানিয়েছেন এই তৃণমূল নেতা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Rampurhat bagtui massacre investigation should be going on the supervision of court says left congress