বড় খবর

রথ বাতিল নিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হচ্ছে বিজেপি

বিজেপির প্রস্তাব অনুসারে তারা ৩৪ দিন ব্যাপী যাত্রায় সারা রাজ্য জুড়ে ১৫৮টি সভা করবে, এবং তিনটি পর্যায়ে বিভিন্ন ধর্মীয় স্থান পরিভ্রমণ করবে। 

ফাইল ছবি

রথযাত্রা নিয়ে বিনা যুদ্ধে মেদিনী ছাড়তে রাজি নয় বিজেপি। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, রাজ্য সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে তাঁরা হাইকোর্টেরর সিঙ্গল বেঞ্চে আবেদন জানাবেন। এর আগে শনিবার দিনই তৃণমূল কংগ্রেস শান্তি শৃঙ্খলার ইস্যু দেখিয়ে রথযাত্রার অনুমতি দেওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছিল।

সংবাদসংস্থা এএনআই-কে দিলীপ ঘোষ বলেছেন, “আদালতের দরজা আমাদের কাছে খোলা রয়েছে। আমরা ওদের (তৃণমূল কংগ্রেস) সঙ্গে আদালতের নির্দেশে আলোচনায় বলেছিলাম, কিন্তু ওরা জানিয়ে দিয়েছে যে রথযাত্রা করতে দেওয়া হবে না। সেক্ষেত্রে আমরা কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে বিষয়টি নিয়ে আবেদন জানাব।“

রাজ্য সরকারের তরফে দিলীপ ঘোষকে চিঠি দিয়ে প্রস্তাবিত যাত্রা করতে না দেওয়ার কথা জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, “গোয়েন্দা সূত্রে পাওয়া খবর অনুসারে কয়েকটি জেলায় আরএসএস, বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদের মত উগ্র হিন্দুত্ববাদী সংগঠন এই যাত্রায় যোগ দেবে। সে ক্ষেত্রে রথযাত্রার সময়ে এবং পরবর্তীকালে শান্তিভঙ্গের গুরুতর আশঙ্কা রয়েছে।“

আরও পড়ুন, বিজেপিকে রথ টানতে দিল না রাজ্য সরকার

চিঠিতে আরও বলা হয়েছে, “রথের প্রস্তাবিত যাত্রাপথ প্রচারের জেরে ক্রমশ সাম্প্রদায়িক উত্তেজনাপ্রবণ হয়ে উঠেছে। গোয়েন্দা রিপোর্ট অনুসারে যাত্রার ধর্মীয় উগ্রতা সাম্প্রদায়িক প্রচারে পরিণত হবে বলেই জনমানসে আশঙ্কা।”

যাত্রার সময়ে যে প্রচুর পরিমাণ গাড়ি ব্যবহৃত হবে তার ফলে হাইওয়ে ও পার্শ্ববর্তী রাস্তায় ব্যাপক যানজট তৈরি হবে বলেও মনে করছে রাজ্য। চিঠিতে বলা হয়েছে, “যাত্রার প্রস্তাবিত সময়কালে বেশ কিছু উৎসব এবং কর্মসূচি নির্ধারিত রয়েছে, সেখানে পুলিশ সহ বহুল পরিমাণ সরকারি পরিকাঠামো কাজে লাগবে।”

বিজেপির প্রস্তাব অনুসারে তারা ৩৪ দিন ব্যাপী যাত্রায় সারা রাজ্য জুড়ে ১৫৮ টি সভা করবে, এবং তিনটি পর্যায়ে বিভিন্ন ধর্মীয় স্থান পরিভ্রমণ করবে।

আরও পড়ুন, তলোয়ার দিয়ে লাভ জেহাদিদের মুণ্ডচ্ছেদের নিদান সাধ্বীর

রাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছে, প্রতিটি সভার অনুমতি দেওয়ার ব্যাপারে শেষ কথা বলবেন জেলা কর্তৃপক্ষ। “ফলে প্রতিটি প্রস্তাবিত সভার জন্য সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষের কাছে বিস্তারিত তথ্য জানিয়ে প্রয়োজনীয় অনুমতি প্রার্থনা করতে পারে বিজেপি।”

এই নিয়ে দ্বিতীয়বার বিজেপি-র রথযাত্রার অনুমতি দিত অস্বীকার করল সরকার। গত ৬ ডিসেম্বর রাজ্যে তিনটি রথযাত্রার অনুমতি দেওয়া হয়নি। এ নিয়ে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে আবেদন করেছিল তারা। সে আবেদন নাকচ হয়ে যাওয়ার পর ফের তারা আবেদন করেছিল ডিভিশন বেঞ্চে।

৭ ডিসেম্বর ডিভিশন বেঞ্চ রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের ডিজি-কে বিজেপি প্রতিনিধিদের সঙ্গে ১২ ডিসেম্বরের মধ্যে বৈঠক করার নির্দেশ দিয়ে ১৪ ডিসেম্বরের মধ্যে রথযাত্রা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেয়।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rath yatra bjp to move calcutta high court

Next Story
‘এমনও তো হতে পারে, মমতাকে জেলে যেতে হল’CPIM Leader Gautam Dev Exclusive Interview
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com