বড় খবর

‘দেশনায়ক’ না ‘পরাক্রম’, নেতাজি দিবসে ‘নামযুদ্ধ’-এ অনড় মমতা-মোদী

মোদী যখন জানালেন ২৩ জানুয়ারি দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হবে। মমতা বন্দ্যোপাধ্যায় তখন জানালেন, বাংলায় ‘দেশনায়ক’ দিবস পালন করবেন তিনি।

নাম নিয়ে কেন্দ্র-রাজ্য বিরোধ অনেকদিন ধরেই চলছে। তবে তা আগে কেবল প্রকল্প ভিত্তিক ছিল। সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিবস কোন নামে পরিচিত হবে, সেখানেও বিরোধ তৈরি হল নতুন করে। কেন্দ্রীয় সরকারের তরফে যখন জানান হল ২৩ জানুয়ারি দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হবে। মমতা বন্দ্যোপাধ্যায় তখন জানালেন, বাংলায় ‘দেশনায়ক’ দিবস পালন করবেন তিনি।

শনিবার নেতাজীর জন্মদিনেও সেই ‘নামযুদ্ধ’ কিন্তু বহাল থাকল। এদিন সকালেই নেতাজি সুভাষচন্দ্র বসুকে স্মরণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন, ‘মহান মুক্তিযোদ্ধা ও ভারতমাতার সত্যিকারের পুত্র নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে শত প্রণাম রইল। দেশের স্বাধীনতার জন্য তাঁর ত্যাগ এবং আত্মনিবেদন সব সময় স্মরণ করা হবে’। হ্যাশট্যাগ- ‘পরাক্রম দিবস।’

এদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজির জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে লেখেন, “এক বৃহৎ পদযাত্রার আয়োজন করা হয়েছে আজ। চলতি বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেডও নেতাজির নামেই উৎসর্গ করা হবে।২৩ জানুয়ারির দিনটিকে জাতীয় ছুটি ঘোষণা করুক কেন্দ্র’।” হ্যাশট্যাগ- ‘দেশনায়ক দিবস’।

নির্বাচন প্রাক্কালে শনিবার শহরে সাজ সাজ রব। নেতাজির জন্মদিন নিয়ে আজ অনুষ্ঠান করবেন মোদী-মমতা দুজনেই। শ্যামবাজার থেকে রেড রোডে সুভাষচন্দ্রের মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করবেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে, কলকাতা সফরে জাতীয় গ্রন্থাগারে সুভাষচন্দ্র শীর্ষক এক আলোচনাসভায় পৌরোহিত্য করার কথা রয়েছে মোদীর। তার পরে তিনি যাবেন ব্রিটিশ ঔপনিবেশিকতার অন্যতম অভিজ্ঞান ভিক্টোরিয়া মেমোরিয়ালে। সেখানে সুভাষচন্দ্রকে নিয়ে একটি স্থায়ী গ্যালারির উদ্বোধন করবেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Remembering netaji parakram or deshnayak dibas narendra modi mamata banerjee tweet

Next Story
শীত ঘুম ভেঙে কঠোর তৃণমূল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com