বড় খবর

কৃষি আইন ঘিরে চাপে মোদী বাহিনী, এবার এনডিএ ছাড়ার ‘হুঙ্কার’ আরএলপি-র

এবার কার্যত এনডিএ-র সঙ্গে সম্পর্কে চিড় ধরতে চলেছে আরেক শরিক রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির (আরএলপি)।

rlp, আরএলপি, এনডিএ
অবিলম্বে ৩টি কৃষি আইন বাতিল করার দাবি জানিয়েছে তারা।

বিতর্কিত কৃষি আইন ঘিরে ক্রমশ অস্বস্তি বাড়ছে মোদী বাহিনীর। কৃষি আইন ঘিরে কৃষক বিদ্রোহের আবহে এবার কার্যত এনডিএ-র সঙ্গে সম্পর্কে চিড় ধরতে চলেছে আরেক শরিক রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির (আরএলপি)। অবিলম্বে ৩টি কৃষি আইন বাতিল করার দাবি জানিয়েছে তারা। সেইসঙ্গে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে আরএলপি।

টুইটারে এ প্রসঙ্গে আরএলপি প্রধান হনুমান বেনিওয়াল লিখেছেন, ‘‘কৃষকদের আন্দোলনে দেশজুড়ে যে আবেগ ছড়িয়েছে, সেই পরিস্থিতি বিবেচনা করে কৃষি সংক্রান্ত তিনটি আইন অবিলম্বে প্রত্য়াহার করুন অমিত শাহ। স্বামীনাথন কমিশনের সব সুপারিশ বাস্তবায়িত করা হোক এবং কৃষকদের সঙ্গে আলোচনা করা হোক’’।

আরও পড়ুন: কৃষকদের বিভ্রান্ত করা হচ্ছে, সংস্কারের ফলে ক্ষমতায়ণ হবে: মোদী

এরপরই আরেকটি টুইটে হনুমান বেনিওয়াল লিখেছেন, ‘‘আরএলপি এনডিএ-র শরিক। কিন্তু আমাদের দলের শক্তি হলেন কৃষক জওয়ানরা। যদি এ ব্য়াপারে কোনও ব্য়বস্থা না নেওয়া হয়, তাহলে কৃষকদের স্বার্থের কথা বিবেচনা করে এনডিএ-র সহযোগী দল হিসেবে থাকব কিনা পুনর্বিবেচনা করব’’।

উল্লেখ্য়, কেন্দ্রের আনা তিন ‘বিতর্কিত’ কৃষি আইনের প্রতিবাদ জানিয়ে এনডিএ-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে শিরোমণি অকালি দল। কৃষকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রীয় খাদ্য় প্রক্রিয়াকরণ মন্ত্রী পদে ইস্তফা দেন হরসিমরত কৌর বাদল। সেই পর্বের পর কৃষি আইন ঘিরে এদিন যেভাবে সোচ্চার হল আরএলপি, তাতে এনডিএ শিবিরে চাপ বাড়ল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

প্রসঙ্গত, কেন্দ্রের আনা বিতর্কিত কৃষি আইন ঘিরে গত কয়েকদিন ধরে বিক্ষোভরত অসংখ্য় কৃষকরা। এই আইন প্রত্য়াহারের দাবিতে পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা দিল্লি অভিযানে সামিল হয়েছেন। যা ঘিরে দিল্লি সীমানা এলাকা উত্তপ্ত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rlp nda farm law farmers protest

Next Story
হলুদ পতাকা নিয়ে নন্দীগ্রামে শুভেন্দুর সমর্থনে বাইক মিছিল, কিসের ইঙ্গিত?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com