scorecardresearch

শিরোমণি বিচ্ছেদ? ভোটের মুখে জোট ছাড়ার হুঁশিয়ারি অকালি দলের

‘‘আমাদের দাবি পূরণে বিজেপি যদি কোনও পদক্ষেপ না করে, তবে আমরা আলাদা হব।’’

শিরোমণি বিচ্ছেদ? ভোটের মুখে জোট ছাড়ার হুঁশিয়ারি অকালি দলের
হরসিমরত কৌর ও স্মৃতি ইরানি। ছবি: রেণুকা পুরি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

লোকসভা ভোটের আগে শরিকি অসন্তোষ থেকে যেন কিছুতেই রেহাই পাচ্ছে না গেরুয়াবাহিনী। নাগরিকত্ব বিল নিয়ে এমনিতেই বিজেপির উপর বেজায় চটে রয়েছে উত্তর-পূর্বের শরিকরা। উনিশের ভোটের লড়াইয়ের মুখে এবার মোদী-শাহদের ‘চাপ’ বাড়াল শিরোমণি অকালি দল। দীর্ঘদিনের এই ‘বন্ধু’ই এবার ক্ষেপে গেল গেরুয়ানেতৃত্বের উপর। রাগের বশে এনডিএ বৈঠক বয়কট করল অকালি দল। শুধু তাই নয়, দাবি পূরণ না হলে, জোট ছাড়ারও হুমকি দিয়েছে পাঞ্জাবে বিজেপির এই জোটসঙ্গী।

সংসদে বাজেট অধিবেশনের প্রথম দিন মোদীর নেতৃত্বে এনডিএ বৈঠক বয়কট প্রসঙ্গে অকালি দলের শীর্ষ নেতা ও রাজ্যসভার সাংসদ নরেশ গুজরাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘‘আমাদের দাবি উপেক্ষা করেছে বিজেপি নেতৃত্ব। কৃষকদের জন্য প্যাকেজের দাবি এড়িয়ে গিয়েছেন ওরা। তাছাড়া, সংখ্যালঘুদের উদ্দেশে বিজেপি নেতারা উস্কানিমূলক মন্তব্য করছেন, অথচ তাতে লাগাম টানছে না বিজেপি নেতৃত্ব।’’ তিনি আরও বলেছেন, ‘‘গুরুদ্বার সংক্রান্ত বিষয়ে নাক গলাতে বিজেপিকে আমরা বারণ করেছিলাম। ওদের বলেছিলাম ধর্মীয় ব্যাপারে না হস্তক্ষেপ করতে। কিন্তু শিখ ধর্ম সংক্রান্ত বিষয়ে অনধিকার চর্চা করছে আরএসএস।’’


আরও পড়ুন, নাগরিকত্ব বিলের প্রতিবাদে দল ছাড়লেন বিজেপি বিধায়ক

শুধু এদিনের বৈঠক নয়, আগামী দিনেও যে তাঁরা এহেন পদক্ষেপ করতে পারেন, সে ব্যাপারেও হুঁশিয়ারি দিয়েছেন গুজরাল। তিনি সাফ বলেছেন, ‘‘আমাদের দাবি পূরণে বিজেপি যদি কোনও পদক্ষেপ না করে, তবে আমরা আলাদা হব।’’ এ প্রসঙ্গে গুজরাল আরও বলেছেন, ‘‘বিজেপি সরকার আমাদের দাবি পূরণের জন্য কোনও কিছুই করেনি। কৃষকদের বিশেষ প্যাকেজের দাবি নিয়ে কিছু করেনি। শেষবার এনডিএ-র বৈঠকে আমি এ প্রসঙ্গ উত্থাপন করেছিলাম। কিন্তু কোনও লাভ হয়নি।’’ উল্লেখ্য, দিল্লির রাজৌরি গার্ডেনের অকালি দলের বিধায়ক মঞ্জিন্দর সিং সিরসাও বিজেপির উপর আক্রমণ শানিয়েছেন।

অকালি দলের এনডিএ বৈঠক বয়কট প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআই-কে সংসদ বিষয়ক মন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন, ওরা যে বৈঠকে যোগ দেবে না, তা আগেই জানিয়েছিল। উল্লেখ্য, কয়েকদিন আগেই অকালি দলের নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌরের মধ্যাহ্নভোজে যোগ দিয়েছিলেন বিজেপি নেতারা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sad skips nda meet bjp sad coalition