scorecardresearch

বড় ফাঁপরে রাহুল গান্ধী! সাভারকারকে নিয়ে মন্তব্যের জের, ফের কংগ্রেস নেতার বিরুদ্ধে মামলা দায়ের

এবার পুনের আদালতে মামলা দায়ের

rahul gandhi, rahul gandhi defamation case, narendra modi, rahul gandhi jail, rahul gandhi news"
‘মানহানির মামলায়’ সুরাট দায়রা আদালতেও বড় ধাক্কা রাহুল গান্ধীর।

বড় ফাঁপরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী! সাভারকার নিয়ে তাঁর মন্তব্যের জেরে এবার পুনের এক আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন সাভারকারের নাতি।  সাত্যকি গুরুতর অভিযোগ করেছেন রাহুল গান্ধীর বিরুদ্ধে। সুরাট আদালতে দোষী সাব্যস্ত হয়ে সাংসদ পদ খুইয়ে ফের বিপাকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এখন সর্বশেষ মামলায়, বিনায়ক দামোদর সাভারকরের নাতি সাত্যকি সাভারকর পুনে আদালতে তার বিরুদ্ধে মানহানির অভিযোগ দায়ের করেছেন।

সাত্যকি আইপিসির ৪৯৯ এবং ৫০০-নম্বর ধারার অধীনে রাহুলগান্ধীর বিরুদ্ধে বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে মানহানির মামলা দায়ের করেছেন। সাত্যকি অভিযোগ করেছেন রাহুল গান্ধীর করা মন্তব্যের জেরে সাভারকারের ভাবমূর্তি খুন্ন হয়েছে। তিনি আরও অভিযোগ করেন লন্ডনে বক্তৃতায় রাহুল গান্ধী বীর সাভারকারকে নিয়ে যে সকল মন্তব্য তুলে ধরেছেন সেই ঘটনা সম্পূর্ণ কাল্পনিক। হিন্দুত্ববাদী মতাদর্শী বিনায়ক দামোদর সাভারকরের ভাইয়ের নাতি বুধবার পুনে দায়রা আদালতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা দায়ের করেছেন। এতে সাত্যকি সাভারকর রাহুল গান্ধীর বিরুদ্ধে লন্ডনে বীর সাভারকারকে নিয়ে ভুল বক্তব্য দেওয়ার অভিযোগ তুলেছেন।

সাত্যকি সাভারকর বলেছেন, “রাহুল গান্ধী গত মাসে ইংল্যান্ডে গিয়েছিলেন। সেখানে এক সমাবেশে তিনি মন্তব্য করেন যে, বীর সাভারকর তাঁর বইয়ে লিখেছেন, তিনি এবং তাঁর ৫-৬ জন বন্ধু এক মুসলিম ব্যক্তিকে পিটিয়েছিলেন এবং বীর সাভারকর তা উপভোগ করেছিলেন। এই মন্তব্যে তাঁকে অপমান করা হয়েছে। কারণ ঘটনাটি কাল্পনিক। আমরা রাহুল গান্ধী এবং তাঁর কিছু অনুগামীদের কাছ থেকে তথাকথিত পিটিশন এবং পেনশন সম্পর্কে অনেক কিছু শুনেছি। বীর সাভারকর কর্মচারী ছিলেন না, যাকে ব্রিটিশরা পেনশন দিত। আমরা এই নিয়ে আদালতে যাচ্ছি।”

এর আগে, বীর সাভারকারের নাতি রঞ্জিত সাভারকর কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার কথা বলেছিলেন। রঞ্জিত সাভারকর বলেছিলেন যে রাহুল গান্ধী যদি তার বক্তব্যের জন্য ক্ষমা না চান তবে তিনি এই বিষয়ে তার বিরুদ্ধে এফআইআর দায়ের করবেন।

রাহুল গান্ধী ২৫ মার্চ দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে সাভারকারকে নিয়ে বেফাঁস মন্তব্য করেন। ব্রিটিনের মাটিতে তাঁর বক্তব্য প্রসঙ্গে রাহুল বলেন, ‘সাভারকার নই, আমি গান্ধী, ক্ষমা চাইব না’ জনগণের জন্য আওয়াজ তুলবো। জেলে গেলেও দেশের জন্য লড়াই চালিয়ে যাব। এদিকে রাহুলের এই বক্তব্যকে ঘিরেও শুরু হয় বিতর্ক। শিবসেনা নেতা সঞ্জয় রাউত এই নিয়ে রাহুলকে একহাত নেন।  

পুনে ছাড়াও বুধবার দিল্লিতেও রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ২৮ ফেব্রুয়ারি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তৃতা নিয়ে কংগ্রেস নেতার বিরুদ্ধে মামলা করেছেন দিল্লির এক আইনজীবী। আইনজীবী রবীন্দ্র গুপ্তার অভিযোগ, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আসন্ন লোকসভা নির্বাচনের আগে নির্বাচিত সরকারকে নিয়ে নেতিবাচক কথা বলেছিলেন রাহুল গান্ধী। আইনজীবী আরও অভিযোগ করেছেন যে রাহুল বিদেশী নাগরিক এবং ভারতীয়দের মধ্যে বিভাজন ও শত্রুতা তৈরি করার চেষ্টা করেন।

অভিযোগকারী আইনজীবী রবীন্দ্রের অভিযোগ, রাহুল গান্ধী বিদেশের মাটিতে ভারতের বিরুদ্ধে কথা বলেছেন। যাতে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার সরকারের প্রচেষ্টাকে ব্যাহত করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Savarkar kin in pune court with criminal defamation complaint against rahul gandhi