scorecardresearch

বড় খবর

পেগাসাস কাণ্ডের তদন্তে মমতা সরকারের কমিশন, রাজ্যকে সুপ্রিম নোটিস

স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতার ঘটনার দুই সদস্যের তদন্ত কমিশন গঠন করেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়।

SC issues notice to Bengal govt on plea against setting up Inquiry Commission on Pegasus row

স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতার ঘটনার দুই সদস্যের তদন্ত কমিশন গঠন করেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। বুধবার ছিল মামলার দ্বিতীয় দিন। এই মামলায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্র ও রাজ্য সরকারকে নোটিশ দিল। কমিশনের কাজ, এক্তিয়ার সমন্ধে রাজ্য সরকারকে ২৫ অগস্টের মধ্যে হলফনামা জমার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

ইজরাইলের স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতার অভিযোগ উঠেছে। মামলাকারী সংস্থার আইনজীবী সৌরভ মিশ্র এদিন আদালতে জানান, এর সঙ্গে জাতীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত, তাই এক্ষেত্রে জাতীয় স্তরের তদন্তের প্রয়োজন। আবেদনকারীর দাবি, পেগাসাস স্পাইওয়্যার দিয়ে আড়িপাতার ঘটনার সঙ্গে দেশের প্রতিরক্ষা, জাতীয় সুরক্ষা, টেলিকমিউনিকেশন, বৈদেশিক সম্পর্কের মতো বিষয় সম্পর্কিত। তাই এই ধরনের তদন্ত রাজ্য সরকারের তত্ত্বাবধানে হওয়া কাম্য নয়। পশ্চিমবঙ্গ সরকার গঠিত তদন্ত কমিশনের উপর স্থগিতাদেশ জারির আবেদন করা হয়।

যদিও সুপ্রিম কোর্ট এদিন সেই আবেদন খারিজ করেছে। বিচারপতি সূর্য কান্ত বলেছেন, এই কমিটি শুধুমাত্র “প্রথামিক পদক্ষেপ” করছে।

সলিসিটার জেনারেল তুষার মেহেতা মমতা সরকার গঠিত আড়ির পাতারকাণ্ডের তদন্তে গঠিত কমিটিকে ”অসাংবিধানিক” বলে উল্লেখ করেছেন।

আড়ি পাতাকাণ্ডের তদন্তে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন লোকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন গঠনের কথা গত ২৬ জুলাই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের সর্বভারতীয সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও ভোট কৌশলী প্রশান্ত কিশোরের ফোনে আড়িপাতা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। এছাড়াও এরাজ্যের বহু বিশিষ্ট জনের ফোনেও আড়ি পাতা হয়েছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। তাই দ্রুত বিচারের জন্য এই তদন্ত কমিশন বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই এই কমিশনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা হয়।

এদিকে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা, বিচারপতি বিনীত সরণ ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চে পেগাসাস সংক্রান্ত মামলার শুনানি চলছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, পেগাসাস নিয়ে মিডিয়ার রিপোর্ট বিভ্রান্তিকর। এছাড়াও কেন্দ্র জানিয়েছে, বিষয়টির সঙ্গে জাতীয় নিরাপত্তা জড়িত। তাই প্রকাশ্যে বিতর্ক করা যাবে না। এনিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করতে চায় কেন্দ্র। তারাই আদালতকে সব জানাবে। সেই কমিটি কীভাবে ভাবে কাজ করবে তা জানতে চান বিচারপতিরা। কেন্দ্রেকে হলফনামা জমার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sc issues notice to bengal govt on plea against setting up inquiry commission on pegasus row