সুপ্রিম কোর্টের ‘মুখে কথা বসানো’য় রাহুল গান্ধীকে নোটিস

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এদিন বলেন, "স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, রাফাল রায় প্রসঙ্গে এই আদালতের মন্তব্য বলে জনসমক্ষে বা সংবাদমাধ্যমে রাহুল গান্ধী যা বলেছেন তা অসত্য"।

By: New Delhi  Updated: Apr 15, 2019, 3:02:04 PM

সুপ্রিম কোর্ট ‘চৌকিদার চোর হ্যায়’ মন্তব্য করেনি। অথচ শীর্ষ আদালত একথা বলেছে বলে জনসমক্ষে দাবি করেছেন রাহুল গান্ধী। বিজেপি সাংসদ মিনাক্ষী লেখি বিষয়টি সুপ্রিম কোর্টের দৃষ্টিগোচর করে আদালত অবমাননার আবেদন করতেই, কংগ্রেস সভাপতির জবাব তলব করল শীর্ষ আদালত। রাফাল মামলার পরবর্তী শুনানি ২২ এপ্রিল, এর আগেই কংগ্রেস সভাপতিকে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এদিন বলেন, “স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, রাফাল রায় প্রসঙ্গে এই আদালতের মন্তব্য বলে জনসমক্ষে বা সংবাদমাধ্যমে রাহুল গান্ধী যা বলেছেন তা অসত্য”। প্রধান বিচারপতি, বিচারপতি দীপক গুপ্তা এবং সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ বলে, “বিষয়টি স্পষ্ট করতে এ বিষয়ে রাহুল গান্ধীর জবাব তলব করা উচিত বলে মনে করা হচ্ছে”। উল্লেখ্য, আদালত এদিন আরও জানায়, রাফাল রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানিতে সংবাদ মাধ্যমে প্রকাশিত নথিকে বিচার প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছিল আদালত। এছাড়া, অন্য কোনও মন্তব্য করা হয়নি।

এদিন মিনাক্ষী লেখির হয়ে সওয়াল করেন প্রবীণ আইনজীবী মুকুল রোহতগি। তিনি বলেন, রাহুল গান্ধী বলেছেন, “সুপ্রিম কোর্ট বলেছে, চৌকিদার চোর হ্যায়”। এর ফলে আদালতের নামে অসত্য বললেন তিনি এবং জনমানসে ভুল বার্তাও পৌঁছল।

উল্লেখ্য, সংবাদমাধ্যমে প্রকাশিত রাফাল চুক্তি সম্পর্কিত নথির গ্রহণযোগ্যতা নিয়ে কেন্দ্রের আপত্তি ১০ এপ্রিল (বুধবার) নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ফাঁস হওয়া রাফাল নথিকে ‘প্রামাণ্য নথি’ হিসেবে গ্রাহ্য না করার দাবি জানিয়েছিল সরকার। কেন্দ্রের সেই আপত্তি খারিজ করে দিয়েছে প্রধানবিচারপতি রঞ্জন গগৈ-এর ডিভিশন বেঞ্চ। রাফাল মামলায় সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে কংগ্রেস। এ প্রসঙ্গে টুইটে কংগ্রেসের তরফে বলা হয়েছে, ‘‘এটা দেশের জয়।’’

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: SC seeks Rahul Gandhi’s reply for wrongly attributing ‘chowkidar chor hai’: সুপ্রিম কোর্টের 'মুখে কথা বসানো'য় রাহুল গান্ধীকে নোটিস

Advertisement