scorecardresearch

বড় খবর

জ্ঞানবাপীর পর জামিয়া, ‘মন্দির ভেঙে হয়েছে মসজিদ’, পুজোর দাবিতে সোচ্চার বিশ্ব হিন্দু পরিষদ

মসজিদ চত্বরের সুরক্ষা আরও আঁটোসাঁটো করা হয়েছে। রাস্তায় বসেছে পুলিশের ব্যারিকেড।

Security beefed up in Karnataka's Srirangapatna over VHP’s call for puja at mosque
মসজিদ চত্বরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

‘মন্দির ভেঙে হয়েছে মসজিদ’, শতাব্দী প্রাচীন মসজিদে ঢুকে পুজো করার দাবিতে সোচ্চার বিশ্ব হিন্দু পরিষদ। কট্টর হিন্দুত্ববাদী সংগঠনটির মসজিদে পুজো নিয়ে হুঁশিয়ারিকে সর্বাপেক্ষা গুরুত্ব দিয়েছে রাজ্য পুলিশ। মসজিদ চত্বরের সুরক্ষা আরও আঁটোসাঁটো করা হয়েছে। রাস্তায় বসেছে পুলিশের ব্যারিকেড। শহরজুড়ে পর্যাপ্ত সংখ্যায় পুলিশকর্মী মোতায়েন রাখা হয়েছে। অপ্রীতিকর যে কোনও ধরনের তৎপরতাকে কঠিন হাতে মোকাবিলা করা হবে বলে জানিয়ে দিয়েছে পুলিশ।

এবার ঘটনাস্থল কর্নাটকের শ্রীরঙ্গপাটনা। এই এলাকার জামিয়া মসজিদটি হনুমান মন্দির ভেঙে নির্মাণ করা হয়েছিল বলে দাবি বিশ্ব হিন্দু পরিষদের নেতাদের। ওই মসজিদে পুজো-পাঠ শুরুর দাবিতে সোচ্চার হয়েছে হিন্দুত্ববাদী এই সংগঠন। এই ঘটনাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনাকর পরিস্থিতি এলাকায়।

১৪৪ ধারা জারি করে পরিস্থিতি শান্ত রাখার চেষ্টা প্রশাসনের। শ্রীরঙ্গপাটনার বিভিন্ন এলাকায় মোতায়েন পুলিশ। জেলা পুলিশের পাশাপাশি কর্নাটক রাজ্য সংরক্ষিত পুলিশের দলও মোতায়েন করা হয়েছে এলাকায়। রাস্তায় ব্যারিকেড দেওয়া হয়েছে। এদিকে হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা মসজিদ চত্বরে আবারও বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে। যদিও প্রশাসনের তরফে সেই মিছিলের অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন- রাজ্যসভার ভোট: বাগে পেয়ে শাসক-শিবিরকে সবক শেখাল BJP

এদিকে, আজও মসজিদ চত্বরে তুমল উত্তেজনা ছড়িয়ে পড়ে। গেরুয়া পাতাকা মাথায় বেঁধে যুবকের দল মসজিদ চত্বর ধরে বাইক মিছিল করে। বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদের সঙ্গে বজরং দলের কর্মীরাও যোগ দেন। শনিবার মসজিদ চত্বরের আশেপাশের এলাকা দিয়ে বাইকে চেপে ঘুরে বেড়াতে দেখা যায় হিন্দুত্ববাদী একাধিক সংগঠনের কর্মীদের।

‘জয় শ্রীরাম স্লোগান’ দিতে-দিতে মসজিদ চত্বরে ঘুরতে দেখা যায় তাঁদের। নতুন করে অশান্তির আশঙ্কায় আশেপাশের সব দোকানের শার্টার তড়িঘড়ি নামিয়ে দেওয়া হয়। যদিও পুলিশ মোতায়েন থাকায় কোনও ধরনের অশান্তি ঘটেনি।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Security beefed up in karnatakas srirangapatna over vhps call for puja at mosque