বেকারত্ব ঘোচাতে বিপ্লব দেবের গরু দান

দেব আরও বলেন, "একজন স্নাতক চাষ, হাঁস-মুরগি বা গরু পালন করতে পারবে না, বা পছন্দ নয়, এরকম সংকীর্ণ মন রাখা উচিত নয়। এতে বেকারত্ব আরও বাড়ে।"

By: Tripura  Published: November 5, 2018, 1:37:25 PM

বেকারত্ব ঘোচাতে গরু দান করবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। রবিবার তিনি ঘোষণা করেছেন, কর্মসংস্থানের স্বার্থে রাজ্য সরকার প্রায় পাঁচ হাজার পরিবারকে গরু বিতরণ করবে।

বেশ কয়েকদিন আগেই গরু পালনের প্রস্তাব দিয়েছিলেন বিপ্লববাবু। নতুন প্রজন্মের রোজগার জোগাতেই এমন প্রস্তাব বলে তিনি জানান। এই প্রকল্পে ২,০০০ মানুষের রোজগারের জন্য ১০,০০০ কোটি টাকা নিয়োগ করা হয়েছে। প্রায় ১০,০০০ গরু দেওয়া হবে ৫,০০০ পরিবারকে। যাঁরা ছ’মাসের মধ্যেই উপার্জন করার একটা জায়গা করে নিতে পারবেন বলে ধারণা ত্রিপুরার বর্তমান সরকারের।

প্রথম জীবনে জিম ইন্সট্রাকটর ছিলেন বিপ্লব দেব। ত্রিপুরা মুখ্যমন্ত্রীর সিংহাসন দখলের পরই তিনি বলেছিলেন, বাড়ি বাড়ি সকলের গরু পালন শুরু করা উচিত।

আরও পড়ুন: জলের অক্সিজেন স্তর কমে যাচ্ছে? হাঁস ভাসিয়ে দিন; পরামর্শ বিপ্লব দেবের

“আজ আমি ঘোষণা করছি যে আমি আমার পরিবারকে নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে গরু বিতরণ করব। পরবর্তীকালে গরুর দুধ রোজগারের উপায় হয়ে দাঁড়াবে। যা ত্রিপুরার জনগণকে কাজ করার জন্য অনুপ্রাণিত করবে এবং অপুষ্টির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে,” সংবাদ সংস্থা এএনআইকে জানান বিপ্লববাবু।

এই বছরের এপ্রিল মাসে, মুখ্যমন্ত্রী আবারও বেকারদের গরু পালনের পরামর্শ দিয়েছিলেন। প্রতিটি পরিবার পিছু একটি গরু আবশ্যক। লিটার পিছু দুধের দাম প্রায় ৫০ টাকা। তিনি বলেন, গত ১০ বছরে চাকরি খোঁজা একজন স্নাতক যদি গরু পালনের প্রস্তাবকে গ্রাহ্য করেন তবে তাঁর ১০ বছরের ব্যাঙ্ক ব্যালেন্স গিয়ে ঠেকবে ১০ লাখে।

তিনি আরও বলেন, “একজন স্নাতক চাষ, হাঁস-মুরগি বা গরু পালন করতে পারবে না, বা পছন্দ নয়, এরকম সংকীর্ণ মন রাখা উচিত নয়। এতে বেকারত্ব আরও বাড়ে।”

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Setting up industries take crores cows will ensure earnings in 6 months tripura cm biplab deb

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং