বড় খবর

বিজেপির সঙ্গেই ভোটে লড়ছে শিব সেনা? ফড়নবীশের কথায় জল্পনা

২০১৯-এর ভোটে কংগ্রেস-এনসিপি জোটকে হারাবে শিবসেনা ও বিজেপি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর যে মন্তব্য ফিসফাস শুরু হয়েছে। তবে কি শরিকের সঙ্গে ভাব হয়ে গেল বিজেপি-র?

Devendra Fadnavis, দেবেন্দ্র ফড়নবীশ
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

যত ভোট এগোয়, ততই রাজনৈতিক সমীকরণ বদলায়। খানিকটা তারই যেন আভাস মিলল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর গলায়। শুক্রবার দেবেন্দ্র ফড়নবীশ বলেছেন যে, ২০১৯-এর লোকসভা ও বিধানসভা ভোটে কংগ্রেস-এনসিপি জোটকে হারাবে শিবসেনা ও বিজেপি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর যে মন্তব্য ঘিরে নতুন করে রাজনৈতিক মহলে ফিসফাস শুরু হয়েছে। তবে কি শরিকের সঙ্গে ভাব হয়ে গেল বিজেপি-র?

এনডিএ ছেড়ে না বেরোলেও ভোটের ময়দানে বিজেপির সঙ্গে লড়বে না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিল সেনা। এমনকি, ক’দিন আগে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ নিয়ে মোদী বাহিনীর বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন উদ্ধব ঠাকরে। সেই শিবসৈনিকদের সঙ্গে হাত মিলিয়ে ভোটের বৈতরণী পার হওয়ার কথা যেভাবে বলেছেন ফড়নবীশ, তাতে জল্পনা বেড়েছে।

আরও পড়ুন, অযোধ্যায় গিয়ে রামমন্দির নির্মাণের তারিখ জানতে চাইলেন শিবসেনা প্রধান

বিধানসভায় দেবেন্দ্র ফড়নবীশ বলেছেন, ‘‘উনিশের বড় যুদ্ধ আসন্ন। শিবসেনার তীরধনুক ও বিজেপির পদ্ম চিহ্ন জয়ী হবে।’’ এরই পাশাপাশি বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, ‘‘প্রোগ্রেস কার্ড দেখলে বোঝা যাবে যে মহারাষ্ট্র সবার আগে রয়েছে। ১৫ বছরের শাসনকালে কংগ্রেস-এনসিপি যা করতে পারেনি। আমরা তার থেকেও বেশি করেছি।’’

শিল্প ও বিনিয়োগ ক্ষেত্রে বিরোধীদের সমালোচনাকে চ্যালেঞ্জ জানিয়ে এদিন ফড়নবীশ বলেছেন, ‘‘২০১৫ ও ২০১৮ সালের মধ্যে মহারাষ্ট্রে বিদেশি বিনিয়োগ হয়েছে ৩.৩৬ লক্ষ কোটি টাকা। যেখানে কংগ্রেস-এনসিপি জমানায় ২০০৯ ও ২০১৪ সালের মধ্যে এই বিনিয়োগ হয়েছে ১.৮০ লক্ষ কোটি টাকা।’’ অন্যদিকে, প্রধানমন্ত্রী আবাস যোজনায় মহারাষ্ট্রের গ্রামীণ এলাকায় ৭.৩৮ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা ছিল। সেখানে এখনও পর্যন্ত ৫.৮২ লক্ষ বাড়ি তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। ২০২২ সালের বদলে ২০২০ সালেই এই প্রকল্পে ঘর তৈরির কাজ সম্পন্ন করা হবে বলে জানিয়েছে সে রাজ্যের সরকার।

বিরোধীদের সমালোচনা নিয়ে যখন সরব হয়ে তাঁর সরকারের একের পর এক সাফল্যের কথা তুলে ধরছেন ফড়নবীশ, তখন তাঁকে সমর্থন জানাচ্ছেন শিব সেনার মন্ত্রীরা। শিল্পমন্ত্রী সুভাষ দেশাই বলেছেন, ‘‘বিদেশি ও দেশি বিনিয়োগের জন্য সবথেকে পছন্দের জায়গা এ রাজ্য।’’

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Shiv sena bjp will together defeat opposition in 2019 devendra fadnavis

Next Story
উনিশে জাতীয় দলের সরকারই চান মোদীর বড়দাpm narendra modi, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com