বড় খবর

রাম মন্দির ইস্যুতে এবার সংসদে সুর চড়াল শিবসেনা

‘‘সব হিন্দুরাই প্রথমে মন্দির চান, তারপর সরকার’’, এই স্লোগানই তোলেন শিবসৈনিকরা। সংসদের ভিতরেও এই ইস্যুতে সুর চড়ান তাঁরা। অধ্যক্ষের পোডিয়ামের সামনেও বিক্ষোভ প্রদর্শন চলে।

shiv sena, Uddhav Thackrey
শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে

রাম-রাজনীতির উত্তাপ ছড়াল এবার সংসদেও। অযোধ্যায় রাম মন্দির নির্মাণ নিয়ে ফের গলা হাঁকাল শিবসেনা। ‘‘আগে মন্দির, তারপর সরকার’’, এই স্লোগানকে সামনে রেখে আবারও সরব হলেন শিবসৈনিকরা। এদিন সংসদের ঘরে-বাইরে এ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করলেন উদ্ধব ঠাকরের দলের সদস্যরা। যত দ্রুত সম্ভব অযোধ্যায় রাম মন্দির গড়ার দাবি জানিয়ে সংসদে মহাত্মা গান্ধীর মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান তাঁরা।

‘‘সব হিন্দুরাই প্রথমে মন্দির চান, তারপর সরকার’’, এদিন এই স্লোগানই তোলেন শিবসৈনিকরা। সংসদের ভিতরেও এই ইস্যুতে সুর চড়ান তাঁরা। অধ্যক্ষের পোডিয়ামের সামনেও বিক্ষোভ প্রদর্শন চলে। ‘‘মোদী-যোগী ক্ষমতায় রয়েছেন কিন্তু রাম রয়েছেন তাঁবুতে’’, এমন স্লোগানও দিতে শোনা যায় তাঁদের। শিব সেনার সদস্য অরবিন্দ সাওয়ান্ত বলেন, ‘‘২০১৪ সালে ভোটের সময় বিজেপি মন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল। ওদের প্রতিশ্রুতি পূরণের এটাই এখন সময়।’’ রাম মন্দির নির্মাণের জন্য যদি অধ্যাদেশ আনতে হয়, তাবে কেন্দ্র তা আনুক বলেও এদিন মন্তব্য করেছেন অরবিন্দ।

আরও পড়ুন, রাম মন্দির নির্মাণে আইনেই ভরসা আরএসএসের

বছর ঘুরলেই লোকসভা ভোট। কিন্তু সাড়ে ৪ বছর পার হলেও এখনও অযোধ্যায় মন্দির তৈরির প্রতিশ্রুতি পূরণ করেননি মোদী। এ নিয়ে কয়েকদিন আগেই সুর চড়িয়েছিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। নাম না করে মোদীকে ‘কুম্ভকর্ণ’ বলে কটাক্ষ করেছিলেন উদ্ধব।

শুধু শিবসেনাই নয়, রাম মন্দির ইস্যুতে ঝাঁপিয়েছে আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদও। আইন প্রণয়ন করেই রাম মন্দির গড়ার পক্ষে সওয়াল করেছেন স্বয়ং মোহন ভাবগত। গত রবিবার দিল্লির রামলীলা ময়দানে ভিএইচপি-র সভা থেকেও উঠেছে রাম মন্দির ইস্যু। সেদিনও মন্দির নির্মাণের জন্য আইন প্রণয়নের কথা বলেছেন আরেক আরএসএস নেতা সুরেশ ভাইয়াজি যোশী। আরএসএসের পাশাপাশি রাম মন্দির নির্মাণ নিয়ে সোচ্চার হয়েছে বিশ্ব হিন্দু পরিষদও। মন্দির তৈরির জন্য বিল পেশ করার দাবি জানিয়ে গত ২৫ নভেম্বর থেকে অযোধ্যা-সহ ৭টি জায়গায় ধর্মীয় সভার আয়োজন করেছে তারা।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Shiv sena raises ram temple issue in parliament

Next Story
ভোটের জোট নিয়ে সংশয়ে শিবসেনা-বিজেপিbjp, বিজেপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com