বড় খবর

সোজা বাংলায় বলছি: তৃণমূলের নয়া ভিডিও প্রচার কৌশল

‘মানুষ এখন মমতা সরকারের থেকে নিস্তার চাইছে। প্রচারে যতই অভিনবত্ব আনুন না কেন একুশে মমতা আর মুখ্যমন্ত্রী হতে পারবেন না।’

tmc

গেরুয়া শিবিরের প্রচারকে ভোঁতা করতে সোশাল মিডিয়ায় শুরু হল তৃণমূলের নতুন ক্যাম্পেন ‘সোজা বাংলায় বলছি’। নতুন এই ক্যাম্পেনের মুখ দলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। মূলত, গত ন’বছরে বাংলায় তৃণমূল সরকারের উন্ননের কাজ ও বিজেপির ‘অপপ্রচার’, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হস্তক্ষেপের বিষয়গুলো এই সোশাল ক্যাম্পেনের মাধ্যমে তুলে ধরা হবে। তবে, অভিনব এই প্রচার অভিযানে ‘কৌশলে’ কোথাউ দলনেত্রীর ছবি বা নাম এবং দলের প্রতীক ব্যবহার করা হয়নি।

রবিবার এই ক্যাম্পেনের সূচনা করে জানানো হয়েছে আপাতত সপ্তাহে ৩ দিন ১টি করে ১ মিনিটের ভিডিও প্রকাশ করা হবে সোশাল মিডিয়াতে। ভিডিও-তে দেখা যাবে সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে। পরের বছর রাজ্যে বিধানসভা ভোট। করোনা আবহে সেই অর্থে মানুষের কাছে পৌঁছতে পারছে না রাজনৈতিক দলগুলো। তাই হাতিয়ার সোশাল মিডিয়া। আগামী কয়েক মাস চলতি আর্ত-সামাজিক, রাজনৈতিক নানান ইস্যুকে কেন্দ্র করে ‘সোজা বাংলায় বলছি’ ক্যাম্পেন চলবে বলে তৃণমূল সূত্রে খবর।

রাজ্যে পদ্ম বাহিনী পাপড়ি মেলেছে। গত লোকসভাতেই তার প্রমাণ মিলেছে হাতে-নাতে। এরপরই দলের প্রতি মানুষের আস্থা ফেরাতে মরিয়া হয়ে ওঠেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আগের বছর ‘দিদিকে বলো’ কর্মসূচির সূচনা হয়। চলতি বছরের শুরুতে ‘বাংলার গর্ব মমতা’ প্রচার কর্মসূচি হয়। সম্প্রতি দলের সাংগঠনিকস্তরে রদবদলে একাধিক জেলায় প্রবীণ ও দুর্নীতিতে অভিযুক্ত নেতাদের সরিয়ে জেলা সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে নবীনদের। এবার, বাংলার ভোটারদের মন জয়ে ‘সোজা বাংলায় বলছি’ ক্যাম্পেনের সূচনা করা হল।

রবিবার যে ভিডিয়োটি প্রকাশ করা হয় তাতে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনেক কম বলে দাবি করেন সাংসদ ডেরেক। পরিসংখ্যান তুলে ধরেন তিনি।

When do you know you have created effective communication? When all rivals can do is react with hollow words.

Here’s a…

Posted by Derek O’Brien – ডেরেক ও’ব্রায়েন on Sunday, July 26, 2020

তবে, জোড়া-ফুল শিবিরের নতুন এই প্রচার অভিযান ঘিরেও রাজনৈতিক তরজা বেঁধেছে। তৃণমূলকে কটাক্ষ করে এক শীর্ষ বিজেপি নেতা বলেছেন, ‘মানুষ এখন মমতা সরকারের থেকে নিস্তার চাইছে। তাই এই প্রচারে কিছু লাভ হবে না। প্রচারে যতই অভিনবত্ব আনুন না কেন একুশ সালে মমতা বন্দ্যোপাধ্যায় আর মুখ্যমন্ত্রী হতে পারবেন না।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Shoja banglay bolchi mamata banerjee derek obrien trinamool launches video campaign

Next Story
খবর রাখছেন মমতা, অন্য দলে ঝুঁকলেই ব্যবস্থাmamata, মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com