scorecardresearch

সিধুকে প্রদেশ সভাপতি করতে পারে কংগ্রেস! পাঞ্জাব ভোটের আগেই সিদ্ধান্ত

Punjab Poll 2022: যদিও সিধুকে প্রদেশ সভাপতি হিসেবে মেনে ২০২২-র ভোটে কতটা লড়বেন ক্যাপ্টেন?সেটা এখন বড় প্রশ্নের মুখে।

সিধুকে প্রদেশ সভাপতি করতে পারে কংগ্রেস! পাঞ্জাব ভোটের আগেই সিদ্ধান্ত
সিধু বনাম ক্যাপ্টেন দ্বন্দ্বে বিড়ম্বনায় কংগ্রেস

Punjab Poll 2022: ভোটমুখী পাঞ্জাবে কংগ্রেস নেতৃত্বের কোন্দল কমাতে বড় পদক্ষেপ নিতে চলেছে হাইকমান্ড। ক্যাপ্টেনের প্রতি ‘বেসুরো’ সিধুকে প্রদেশ সভাপতি করা হতে পারে। এমনটাই পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সূত্রে খবর। সুনীল জাখরকে সরিয়ে তাঁকে এই পদে বসাতে পারে কংগ্রেস হাইকমান্ড। সেই লক্ষেই কথা এগিয়েছে বলে খবর। সম্প্রতি দলের সাধারণ সম্পাদক এবং পাঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে দেখা করেন নভজ্যোত সিং সিধু। তখন থেকেই জল্পনা। সে রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে সংঘাত তুঙ্গে সিধুর।

এই কোন্দলে সুবিধা হয়ে যাচ্ছে বিজেপির। তাই সেই কোন্দল রুখতে সিধুকে প্রদেশ সভাপতি করে তাঁর মুখ বন্ধ রাখতেই এই উদ্যোগ রাহুল-প্রিয়াঙ্কার। এমনটাই সূত্রের খবর। যদিও সিধুকে প্রদেশ সভাপতি হিসেবে মেনে ২০২২-র ভোটে কতটা লড়বেন ক্যাপ্টেন?সেটা এখন বড় প্রশ্নের মুখে। রাজ্যের প্রাক্তন এই মন্ত্রীর দলে কোনওপ্রকার উত্তরনে আপত্তি আছে মুখ্যমন্ত্রীর। সেটাও ঠারেঠরে হাইকমান্ডকে বুঝিয়ে দিয়েছেন অমরিন্দর সিং। তবে ২০২২-র ভোটে পাঞ্জাবে ফের কংগ্রেস ক্ষমতায় এলে অমরিন্দর সিং হবেন মুখ্যমন্ত্রী। সংবাদ মাধ্যমের কাছে স্পষ্ট করে দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত নেতা হরিশ রাওয়াত।  

বাংলায় তৃণমূল কংগ্রেসের ভোট কুশলী হিসেবে সফল প্রশান্ত কিশোর বা পিকে। বছর ঘুরলেই পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। সেই রাজ্যে কংগ্রেসের ভোট কুশলীর দায়িত্ব নিয়েছেন পিকে। কিন্তু পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বনাম নভজ্যোত সিধুর ঝগড়া উদ্বেগ বাড়িয়েছে হাইকমান্ডের। পাশাপাশি উত্তর প্রদেশে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। সম্ভবত এবার তাই এই দুই রাজ্যের ভোট ভবিষ্যৎ স্থির করতে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করলেন পিকে। কংগ্রেস সাংসদের বাসভবনে প্রবীণ নেতা কেসি বেনুগোপাল এবং প্রিয়াঙ্কা গান্ধীর উপিস্থিতিতে এই বৈঠক হয়েছে।

২০২২-এর প্রথমে ৫ রাজ্যের ভোট প্রস্তুতিতে রাহুল-পিকে-প্রিয়াঙ্কার এই বৈঠক তাৎপর্যপূর্ণ। এমনটাই মনে করছে কংগ্রেস নেতৃত্ব। সূত্রের খবর, উত্তর প্রদেশে একা লড়বেন মায়াবতী। ইতিমধ্যে সেই ঘোষণা করেছেন বহেনজি। ছোট ছোট দলকে নিয়ে একটি ফ্রন্ট গড়ে ভোট লড়তে আগ্রহ প্রকাশ করেছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। এই সমীকরণকে কাজে লাগিয়ে ইউপিতে  সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টিকে ছাপিয়ে বিজেপি-র প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসতে চাইছে কংগ্রেস। সেই কারণেই কি রাহুলের পাশপাশি সে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত প্রিয়ঙ্কার সঙ্গেও বৈঠক করলেন পিকে? এভাবেই বাড়ছে জল্পনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sidhu might be appointed as punjab pradesh congress chief ahead of poll national