scorecardresearch

বড় খবর

রোহিঙ্গাদের নিয়ে কেন দু’রকম কথা বলছে কেন্দ্র, স্পষ্ট করুক অবস্থান, তোপ সিসোদিয়ার

কেন্দ্রীয় আবাসনমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের মদনপুর খাদার ক্যাম্প থেকে পশ্চিম দিল্লির বক্করওয়ালার EWS ফ্ল্যাটে স্থানান্তরিত করার ব্যাপারে জানিয়েছিলেন। তাই নিয়েই বিতর্ক।

রোহিঙ্গাদের নিয়ে কেন দু’রকম কথা বলছে কেন্দ্র, স্পষ্ট করুক অবস্থান, তোপ সিসোদিয়ার
সিসোদিয়া বলেন, বিজেপি চক্রান্ত করে "দেশের উন্নয়ন" কে আটকাতে পারবে না।

রোহিঙ্গা ইস্যুতে কেন্দ্র-দিল্লি সরকার বিবাদ অব্যাহত। রাজধানী দিল্লিতে রোহিঙ্গাদের আবাসন ইস্যুতে বিরোধ অব্যাহত রেখে দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোসিয়া বৃহস্পতিবার জানান, তিনি চিঠি দিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা ওই চিঠিতে সিসোদিয়া রোহিঙ্গা মুসলমানদের EWS ফ্ল্যাটে স্থানান্তরিত করার ব্যাপারে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করতে শাহকে আহ্বান জানিয়েছেন।

সিসোদিয়া লিখেছেন, ‘কেন্দ্র এবং দিল্লি সরকারকে যদি এই সব ব্যাপারে বাইরে রাখা হয়, তাহলে সিদ্ধান্তগুলো কে নিচ্ছিল? যদি স্বরাষ্ট্র মন্ত্রক এই ব্যাপারে সিদ্ধান্ত না-ই নেয়, তবে কেন্দ্রীয় আবাসনমন্ত্রী হরদীপ পুরি কীভাবে এই সিদ্ধান্তের প্রশংসা করলেন? দিল্লি পুলিশ ও সরকারি আধিকারিকরা যদি নিজেরা বৈঠক করে আর নির্বাচিত সরকারকে তার মধ্যে না-রাখে, তাহলে পুরো ব্যাপারটা কে ঘটাচ্ছে?’

এই সব প্রশ্ন তুললেও, রোহিঙ্গা ইস্যুতে কেন্দ্রের কোর্টের বল ঠেলেছেন সিসোদিয়া। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, দিল্লি সরকার কি রোহিঙ্গা শরণার্থীদের ফ্ল্যাট দেওয়ার কথা ভাবছে। জবাবে সিসোদিয়া বলেন, ‘ রোহিঙ্গা এবং অন্যান্য অবৈধ দখলদাররা, যারা দেশের নিয়ম লঙ্ঘন করে এদেশে বসবাস করছে, তাদের মোকাবিলার দায়িত্ব কেন্দ্রের।’

আরও পড়ুন- তপশিলি জাতি আইনে লেখকের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা, সোজাসুজি খারিজ করলেন বিচারক

ইতিমধ্যে রোহিঙ্গা ইস্যুতে সুর বদলে ফেলেছেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী হরদীপ পুরীও। তিনি রোহিঙ্গাদের পুনর্বাসন দেওয়া নিয়ে কোনও পদক্ষেপ গ্রহণের কথা অস্বীকার করেছেন। একইসঙ্গে আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে পুরী জানিয়েছেন, তাঁর মন্ত্রক রোহিঙ্গাদের পুনর্বাসন নিয়ে কোনও পদক্ষেপ করছে না। যদিও এর আগে কেন্দ্রীয় আবাসনমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের মদনপুর খাদার ক্যাম্প থেকে পশ্চিম দিল্লির বক্করওয়ালার EWS ফ্ল্যাটে স্থানান্তরিত করার ব্যাপারে জানিয়েছিলেন।

তাঁর ঘোষণার কয়েক ঘন্টা পরেই স্বরাষ্ট্র মন্ত্রক বুধবার জানায়, রোহিঙ্গা শরণার্থীদের মায়ানমারের হাতে তুলে দেওয়া হবে। সেখানে না-পাঠানো পর্যন্ত দিল্লির মদনপুর খাদারের ক্যাম্পেই তারা থাকবে। তবে, স্বরাষ্ট্র মন্ত্রক একথা বললেও রোহিঙ্গাদের মদনপুর খাদার ক্যাম্প থেকে পশ্চিম দিল্লির বক্করওয়ালার EWS ফ্ল্যাটে স্থানান্তর করার একটি পরিকল্পনা গত একবছরেরও বেশি সময় ধরেই চলছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Sisodia urged amit shah to clarify centre stand on shifting rohingya