বড় খবর

পঞ্জাবেও হাত শিবিরে ধাক্কা! কংগ্রেস সংশ্রব ত্যাগ, বিধায়কের বিজেপিতে যোগ

Punjab Poll 2022: বিজেপির টিকিটে ফিরোজপুর আসন থেকে লড়বেন তিনি। প্রদেশ কংগ্রেস সুত্রে খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ঘনিষ্ঠ সোধি।

Punjab Poll 2022, Congress to BJP, MLA join
বিজেপি নেতৃত্বের উপস্থিতিতে পদ্ম শিবিরে প্রাক্তন মন্ত্রী।

Punjab Poll 2022: গোয়ার পাশাপাশি পঞ্জাবেও ঘর ভাঙছে কংগ্রেসের। দলের বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী মঙ্গলবার যোগ দিলেন বিজেপিতে। হাত শিবির ছেড়ে দিল্লিতে জেপি নাড্ডার উপস্থিতিতে পদ্ম শিবিরে যোগ দেন রানা গুরমিত সিং সোধি। জানা গিয়েছে, বিজেপির টিকিটে ফিরোজপুর আসন থেকে লড়বেন তিনি। প্রদেশ কংগ্রেস সুত্রে খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ঘনিষ্ঠ সোধি। তাঁর দলবদলের নেপথ্যে ক্যাপ্টেনের ইন্ধন আছে। এমন অভিযোগ করেছে পঞ্জাব কংগ্রেস। যদিও ক্যাপ্টেন শিবিরের দাবি পঞ্জাবে মুখ্যমন্ত্রী বদল হতেই মন্ত্রিত্ব খুইয়েছিলেন সোধি। তাই সেই বঞ্চনার জবাবে তিনি বিজেপি যোগ দিয়েছেন।

সুত্রের খবর, ভোটমুখী পঞ্জাবে একটা সময় অস্থির হয়েছিল রাজ্য রাজনীতি। ক্যাপ্টেন বনাম সিধু দ্বন্দ্বে প্রভাবিত হয়েছিল প্রসাশনিক কাজ। প্রদেশ কংগ্রেসের স্থিরতা আনতে সিধুর পক্ষে নিয়েছিল হাইকমান্ড। সেই ক্ষোভে সনিয়া গান্ধিকে চিঠি লিখে মুখ্যমন্ত্রিত্ব এবং কংগ্রেস ছাড়েন অমরিন্দর সিং। কিন্তু সেই সময় দলীয় কোনও বিধায়ক ক্যাপ্টেনের পথে হাঁটেননি। ফলে সরকারের শাসন ক্ষমতা বদলের কোন সম্ভাবনা তৈরি হয়নি। কিন্তু ভোটের ঠিক আগেই কংগ্রেসি বিধায়কের দলত্যাগে কিছুটা অস্বস্তিতে হাত শিবির।

এদিকে, পাঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে জোট পাকা করল বিজেপি। গত সপ্তাহে রাজ্যের নির্বাচনী পর্যবেক্ষক তথা কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত ক্যাপ্টেনের দল পাঞ্জাব লোক কংগ্রেসের সঙ্গে বিজেপির জোটের কথা নিশ্চিত করেছেন।

নয়াদিল্লিতে মন্ত্রীর বাসভবনে ক্যাপ্টেনের সঙ্গে বৈঠকের পর জোটের কথা ঘোষণা করেন শেখাওয়াত। সাংবাদিকদের শেখাওয়াত বলেন, “ক্যাপ্টেনজি আর আমার সাক্ষাৎ হয়েছিল চণ্ডীগড়ে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহজি এবং সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাজি আগেই বলেছিলেন আমরা জোট বেঁধে ভোটে লড়ব। আজকের বৈঠকের পর আমি বলতে পারি বিধানসভা নির্বাচনে আমরা একসঙ্গে ভোটে লড়ব। সঠিক সময়ে আসন সমঝোতা নিয়ে জানানো হবে।”

তাহলে কি পাঞ্জাবে বিজেপির জোটের মুখ্যমন্ত্রী মুখ করা হবে ক্যাপ্টেনকে, সেই প্রশ্নের উত্তরে শেখাওয়াত বলেন, “এই জোট নিজেই একটি মুখ, আর শীঘ্রই সবাই এর উত্তর পেয়ে যাবেন।” এদিকে, ক্যাপ্টেন বলেছেন, “বেশ কয়েকদিন ধরে বিজেপি নেতৃত্বের সঙ্গে আমাদের কথা হচ্ছিল। আমরা খুশি যে মন্ত্রী আপনাদের সেই সুখবর দিয়েছেন। এবার আসন সমঝোতা নিয়ে বৈঠক হবে। আমরা ১০০ শতাংশ তৈরি এবং ভোটে জিতবই। জেতাই আমাদের একমাত্র লক্ষ্য। একে অপরের সহযোগিতা করব আমরা।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sitting congress mla in punjab joins bjp in presence of jp nadda ahead of assembly poll national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com