বড় খবর

ভারতের গণতন্ত্র সব থেকে কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে: সোনিয়া গান্ধী

অর্থনীতি, দলিত নির্যাতন থেকে কৃষি আইন- মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস সভানেত্রী।

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

‘দেশের গণতন্ত্র সব থেকে কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে।’ মোদী সরকারকে তোপ দেগে মন্তব্য করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সাংগঠনিক রদবদলের পর এআইসিসি-র সাধারণ সম্পাদক ও বিভিন্ন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে বৈঠকে কেন্দ্রের বিরুদ্ধে বিষদগার করেন সোনিয়া।তাঁর কথায়, তিনটি কালা আইনের মাধ্যমে মোদী সরকার ভারতের কৃষি নির্ভর অর্থনীতির মূলে আঘাত হানছে।

নতুন কৃষি আইনের বিরুদ্ধে সংসদের ভিতর ও বাইরে আগেই প্রতিবাদ করেছে কংগ্রেস। রবিবার দলের নেতাদের কাছে সোনিয়া গান্ধী বলেছেন, ‘সবুজ বিপ্লবের ফলে ভারতে ফসল উৎপাদনের যে সাফল্য তা ষড়যন্ত্র করে কমিয়ে দেওয়ার চেষ্টা চলছে। বর্তমানে ছোটো চাষী, ভাগচাষী, শ্রমিক ও ছোটো ব্যবসায়ীদের জীবন ও জীবিকা অস্তিত্ব সংকটে। এই ষড়যন্ত্রকে পরাস্ত করতে জোটবদ্ধ হওয়া আমাদের একান্ত কর্তব্য।’

সোনিয়া গান্ধী বলেছেন, দলিতদের বিরুদ্ধে অত্যাচার বাড়ছে। দোষীদের শাস্তি না দিয়ে বিজেপি অপরাধীদের আশ্রয় দিচ্ছে বলে অভিযোগ করেন কংগ্রেস সভানেত্রী।

মোদী সরকারের করোনা মোকাবিলা নিয়েও এ দিন সুর চড়িয়েছেন সোনিয়া। তাঁর দাবি, ‘নিছক অযোগ্যতা’এবং ‘অব্যবস্থাপনা’র ফলে দেশকে “অতল গহনে’র দিকে ঠেলে দেওয়া হয়েছিল। তাঁর অভিযোগ যে সঠিক পরিকল্পনার অভাবে লকডাউনের মধ্যে পরিযায়ীদের অত কষ্ট করতে হয়েছে।

কেন্দ্রীয় সরকার ভারতের অর্থনীতিকে ‘নিরবিচ্ছিন্নভাবে ধ্বংসের’ দিকে এগিয়ে নিয়ে চলেছে বলে অভিযোগ কংগ্রেস সভানেত্রীর। তাঁর দাবি, সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে মোদী সরকার যথাযত সম্মান প্রদর্শন করছে না।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sonia gandhi sayes indian democracy passing through its most difficult phase

Next Story
অন্যরা ভুললেও নন্দীগ্রাম-নেতাই ভুলবেন না শুভেন্দুশুভেন্দু অধিকারী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com