বড় খবর

‘বাংলাদেশের ঘটনায় মুখ্যমন্ত্রী চুপ কেন?’, কটাক্ষ সুকান্তর

“এত বড় ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী কিছু বলছেন না, এটা খুব চিন্তার বিষয়।”

Bangladesh Violence: Bengal BJP Chief Sukanta Majumder questions Mamata Banerjee's silence
মমতা বন্দ্যোপাধ্যায় ও সুকান্ত মজুমদার

বাংলাদেশে দুর্গাপুজোকে ঘিরে হিংসা ও হিন্দুদের উপর আক্রমণের ঘটনায় এপার বাংলায় গর্জে উঠেছে বিজেপি। পথে নেমে প্রতিবাদ-বিক্ষোভ দেখিয়েছেন বিজেপির নেতা-কর্মীরা। সংঘ পরিবারের সদস্য বিশ্ব হিন্দু পরিষদও বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের সুরক্ষা ও বিচারের দাবিতে রাজপথে নেমে প্রতিবাদ জানিয়েছে। বিজেপির কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে কলকাতায়। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করলেন বঙ্গ বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার।

প্রসঙ্গত, তৃণমূল মুখপাত্র, রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু বাংলাদেশে হিন্দুদের উপর হামলার প্রতিবাদ করেছেন। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখনও এই বিষয়ে কোনও প্রতিবাদ জানাননি। সেই নিয়েই তোপ দেগেছেন সুকান্ত। তিনি বলেছেন, “আমাদের প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের সঙ্গে এই বিষয়ে কী কথা বলেছেন তা সময় এলেই আপনারা জানতে পারবেন। সেটা বড় বিষয় নয়। কিন্তু ভারতবর্ষের একটা আইন সিএএ নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী রাষ্ট্রসংঘে যাবেন বলেছিলেন। অথচ পাশের দেশ বাংলাদেশে যেখানে বাঙালিরাই থাকে, সেখানে এত বড় ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী কিছু বলছেন না, এটা খুব চিন্তার বিষয়।”

এদিকে, দুর্গাপুজোকে ঘিরে বাংলাদেশে হিংসা-তাণ্ডবের ঘটনায় সতর্ক এপার বাংলা। উৎসবের মরশুমে পড়শি দেশের অশান্তির আঁচ লাগতে পারে পশ্চিমবঙ্গেও। রাজ্যে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসনকে সতর্ক করেছে রাজ্য গোয়েন্দা বিভাগ ইন্টেলিজেন্স ব্রাঞ্চ। পুলিশ সূত্রে খবর, সীমান্তবর্তী জেলাগুলিতে অশান্তির আঁচ লাগতে পারে।

রাজ্যের প্রশাসনিক সূত্রে খবর, বাংলাদেশে হিংসা-সংখ্যালঘু হিন্দুদের উপর হামলার ঘটনায় সতর্কতা অবলম্বন করা হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যের বিভিন্ন প্রান্তে, বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের বিষয়ে জেলা পুলিশকে সতর্ক করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, রবিবার রাজ্যের এডিজি (আইবি) বিভিন্ন কমিশনারেটের সিপি, জেলা পুলিশ সুপার, শীর্ষ আধিকারিকদের সতর্ক থাকতে বলেছেন। ডিজি (রেল)কে চিঠি দিয়ে রেল পুলিশকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন খোল-করতাল বাজিয়ে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের বাইরে ইস্কনের বিক্ষোভ

রাজ্যে এখন উৎসবের মরশুম। দুর্গাপুজো শেষ হলেও কোজাগরী লক্ষ্মীপুজো, মিলাদ-উন-নবী, কালীপুজো, জগদ্ধাত্রী পুজো রয়েছে। তাই এই সময়ে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে আইবি-র তরফে। সূত্রের খবর, সোশ্যাল মিডিয়া থেকে ছড়াতে পারে উস্কানি, প্ররোচনামূলক কাজকর্ম। তাই বিশেষ করে ফেসবুক পোস্টের উপর নজরদারি চালাতে বলা হয়েছে জেলা পুলিশের সাইবার সেলকে। কোনওরকম ধর্মীয় হিংসাত্মক, উস্কানিমূলক পোস্ট দেখলেই দ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সীমান্তবর্তী জেলার পুলিশকে বলা হয়েছে, উৎসবের মরশুমে স্পর্শকাতর এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে টহলদারি বাড়ানো এবং অতিরিক্ত ফোর্স মোতায়েন রাখার জন্য। সীমান্তবর্তী এলাকাগুলিতে কোনওভাবে যাতে অশান্তি না ছড়ায় সেদিকে প্রশাসনকে সতর্ক নজর রাখতে বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and State news here. You can also read all the State news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladesh violence bengal bjp chief sukanta majumder questions mamata banerjees silence

Next Story
হাসপাতালে বসেই খারাপ খবর পেলেন লালুlalu-prasad-yadav
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com