scorecardresearch

নির্বাচনী বিধিভঙ্গ করেছেন মমতা, প্রার্থীপদ বাতিলের দাবিতে কমিশনে বিজেপি

কমিশনে নালিশ জানাল বঙ্গ বিজেপি নেতৃত্ব।

নির্বাচনী বিধিভঙ্গ করেছেন মমতা, প্রার্থীপদ বাতিলের দাবিতে কমিশনে বিজেপি
মুখ্যমন্ত্রীর বিদেশ সফরে ফের 'না' কেন্দ্রের।

গত শনিবারই ভবানীপুর-সহ রাজ্যের তিন কেন্দ্রে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তিন কেন্দ্রে প্রার্থীও ঘোষণা করেছে শাসকদল তৃণমূল কংগ্রেস। এই তিন কেন্দ্রে এখন আদর্শ আচরণবিধি কার্যকর রয়েছে। তার মধ্যেই আজ, কলকাতার পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসে রাজ্য প্রশাসন। সেই বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ক্লাবগুলিকে দুর্গাপুজোর জন্য ৫০ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন। সেই মর্মে কমিশনে নালিশ জানাল বঙ্গ বিজেপি নেতৃত্ব। নির্বাচনী বিধিভঙ্গের জন্য ভবানীপুর কেন্দ্রে মমতার প্রার্থীপদ বাতিলের দাবি জানিয়েছে পদ্মশিবির।

এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই নির্বাচন কমিশনের দফতরে হাজির হন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়, শিশির বাজোরিয়া-সহ বিজেপির প্রতিনিধি দল। বিজেপির অভিযোগ, নির্বাচনবিধি ভঙ্গ করেছে তৃণমূল। বিজেপির অভিযোগ, রাজ্যের ৩৬ হাজার ক্লাবকে আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তার মধ্যে কলকাতা পুর এলাকায় ২৫০০ ক্লাবও রয়েছে।

এদিকে, ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন ঘোষণার পর কীভাবে এই ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে কমিশনকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে বিজেপি। বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় বলেছেন, “পাইয়ে দেওয়ার রাজনীতির আরও একটা নজির আমরা দেখতে পেলাম। নির্বাচনের সময় বিধিভঙ্গ করে ক্লাবকে টাকা দেওয়ার চেষ্টা চালিয়েছে তৃণমূল, এর আমরা প্রতিবাদ জানাচ্ছি। বিধিভঙ্গের ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করছি নির্বাচনী আধিকারিকের কাছে।”

আরও পড়ুন ক্লাব পিছু এবারও মিলবে ৫০ হাজার করে, দুর্গা কার্নিভাল-রাতের ঠাকুর দেখা নিয়ে সিদ্ধান্ত পরে

প্রসঙ্গত, এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী বলেন, “এবারও কোভিড স্বাস্থ্যবিধি মেনেই সব উদ্যোক্তাদের দুর্গাপুজোর আয়োজন করতে হবে। বারোয়ারি পুজো কমিটিগুলো পাবে পঞ্চাশ হাজার করে। তবে, বিসর্জনের কার্নিভাল বা রাতে পুজোর ঠাকুর দেখায় ছাড় মিলবে কিনা তা চূড়ান্ত হবে করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করেই।” অনুদান ঘোষণা করে বিধিভঙ্গ করেছেন মুখ্যমন্ত্রী, সেই অভিযোগে সরব বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Bengal bjp complaints model code of conduct violation against tmc moves to ec