scorecardresearch

বড় খবর

যে যে আসনে অল্প ভোটে হার, সেখানেই পুনর্গণনার আবেদন জানাবে বিজেপি: দিলীপ ঘোষ

Dilip Ghosh on recounting: নন্দীগ্রাম-সহ রাজ্যের পাঁচ আসনে তৃণমূল পুনর্গণনার আবেদন জানাতেই নড়েচড়ে বসেছে রাজ্য বিজেপি।

Dilip Ghosh criticise west bengal govt regarding trade conference
দিলীপের নিশানায় রাজ্য সরকার

Dilip Ghosh on recounting: নন্দীগ্রাম-সহ রাজ্যের পাঁচ আসনে তৃণমূল পুনর্গণনার আবেদন জানাতেই নড়েচড়ে বসেছে রাজ্য বিজেপি। বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে নন্দীগ্রামের পুনর্গণনার মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। তারপরের দিনই আরও চার আসনে পুনর্গণনার আবেদন জানায় তৃণমূল। তারপরেই টনক নড়েছে বিজেপির। বিজেপির তরফেও এবার আদালতে পুনর্গণনার আবেদন জানানো হবে।

শনিবার রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, যে সমস্ত আসনে অল্প ব্যবধানে পরাজয় হয়েছে, সেই আসনগুলিতে পুনর্গণনার জন্য আদালতের দ্বারস্থ হবে বিজেপি। এদিন বহরমপুরে চা-চক্রে যোগ দিয়ে তিনি বলেন, কোথায়, কীভাবে আবেদন জানানো হবে তা আইনজীবীদের সঙ্গে আলোচনা হয়েছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করা হবে বলে জানিয়েছেন দিলীপ ঘোষ।

তবে নিয়ম অনুযায়ী, ফল ঘোষণার পর পুনর্গণনা নিয়ে নির্বাচন কমিশনে আবেদন করতে হয়। এসই আবেদনের দিন থেকে ৪৫ দিনের মধ্যে পুনর্গণনার আবেদন জানাতে হয় আদালতের সাংবিধানিক বেঞ্চে। সেইমতো মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে বুধবার হাইকোর্টে আবেদন জানানো হয়েছে। বিজেপি মুখে বললেও এখনও মামলা নিয়ে কোনও পদক্ষেপ করেনি। হাইকোর্টে কবে আবেদন জানানো হবে সেটাও কিছু স্পষ্ট নয়।

আরও পড়ুন পাঁচ কেন্দ্রে পুনর্গণনার মামলা তৃণমূলের, আদৌ কি টনক নড়েছে বিজেপির?

প্রসঙ্গত, নন্দীগ্রামের নির্বাচনের ফল নিয়ে হাইকোর্টে মামলা করেছেন তৃণমূলপ্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ময়না, বনগাঁ দক্ষিণ, গোঘাট ও বলরামপুরের তৃণমূল প্রার্থীরাও বিচারের আশায় হাইকোর্টে মামলা করেছেন। এদিকে সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে পরাজয়ের পর কাউন্টিং পদ্ধতি তথা ইভিএম নিয়ে বিজেপি প্রার্থীদের একাংশ প্রশ্ন তুলেছিলেন। সামাজিক মাধ্যমে তা নিয়ে হইচই হয়েছিল। গেরুয়া শিবিরের বুথ পর্যায়ের কর্মী থেকে দলের নেতৃত্বের একাংশের দাবি ছিল, ভোট পুনর্গণনার জন্য দলের শীর্ষ নেতৃত্ব উদ্যোগ নিক। কিন্তু সেই উদ্যোগে ঢিলেমি দেখা যাওয়ায় ক্ষোভও দানা বাঁধতে থাকে।

আদৌ কি পুনর্গণনার দাবি জানাবে বিজেপি? এবিষয়ে বিজেপির রাজ্য ও কেন্দ্রীয় স্তরের একাধিক নেতাকে প্রশ্ন করা হলেও তার কোনও সদুত্তর মেলেনি। এই প্রশ্নের জবাবে রাজ্য নেতৃত্বের একাংশের বক্তব্য, মামলার প্রস্তুতি তো দূরের কথা তাঁরা এবিষয়ে কিছু জানেন না। শুনেছেন মামলা হবে। কত আসনে, কবে হবে তা তাঁরা জানেন না। বিস্তারিত বলতে পারবে কেন্দ্রীয় নেতৃত্ব।

আরও পড়ুন বিচারপতি ‘বিজেপি-দরদী, নন্দীগ্রাম পুনর্গণনা মামলা অন্য বেঞ্চে সরানোর আবেদন মমতার

অন্যদিকে, কেন্দ্রীয় নেতৃত্বের একাংশও পুনর্গণনা সংক্রান্ত মামলা নিয়ে অবগত নয় বলেই মন্তব্য করেছেন। এরইমধ্যে নন্দীগ্রাম মামলা নিয়ে হাইকোর্টে বিতর্ক দানা বাধায় বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পুনর্গণনা নিয়ে আদালতে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Bengal bjp likely to move court for recountig of some assembly seats says dilip ghosh