বড় খবর


‘বেলা চাও’-এর ঢংয়ে ‘পিসি যাও’! তৃণমূলের পাল্টা ইতালির ফ্যাসিবাদ বিরোধী গানে প্রচার বিজেপির

সেই ভিডিও পোস্ট করে লেখা, ‘ইতালির বাম আন্দোলনের গান, ফ্যাসিবাদের বিরুদ্ধে গর্জে ওঠা গান। আমাদের রাজনৈতিক মতাদর্শ পৃথক হলেও, বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে এই গান এখন সমার্থক।’

সরকারি ভাবে ভোট নির্ঘন্ট এখনও ঘোষণা হয়নি। কিন্তু প্রতিপক্ষের ঘুম কাড়তে এখন থেকেই শুরু ভোট প্রচার। চলছে স্লোগান, প্রচারে গান। তবে একুশের বঙ্গ ভোট আরও রঙিন হয়ে উঠেছে, বামেদের সাম্প্রতিক টুম্পা প্যারডির হাত ধরে। ২৮ ফেব্রুয়ারির ব্রিগেড সমাবেশের প্রচারে বাঁধা হয়েছে সেই প্যারডি।

মিটিং, মিছিল, সভার মাঝে সোশ্যাল মিডিয়ায় প্রচারে রীতিমতো ঝড় তুলেছে সেসব গান। সেই তালিকায় আপাতত জনপ্রিয় বিজেপির প্রচার গান – ‘পিসি যাও’, অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিদায় বার্তা। বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইটারে গানটি শেয়ার করেছেন। তাঁর কটাক্ষ, ‘‘যাঁরা স্লোগান প্রকাশ করা নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একেবারে বাঙালি ঢঙে একটি স্লো-গান প্রকাশ করা হল।”

পিসি যাও’ গান ইতিমধ্যে বেশ জনপ্রিয় হলেও, মূল সংগীতের উৎস ‘বেলা চাও।’ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মূলত ইটালির কৃষকদের বিক্ষোভ প্রকাশে মুখে মুখে তৈরি হয়ে গিয়েছিল ‘বেলা চাও’ লোকগানটি। এর সঙ্গে যোগ রয়েছে বাম আন্দোলনের। সে সময় মেহনতি মানুষের প্রতিবাদের হাতিয়ার গানের কথার অনুবাদ বিজেপির ‘পিসি যাও’ গান সমার্থক। এমনটাই বলছে বঙ্গ বিজেপির একটা সূত্র। গানে রয়েছে আরও প্রতিবাদের সুর। বলা হচ্ছে, ”সাধারণ মানুষ বোকা ভেবো না/ সত্যি প্রকাশের বদলে আমাদের আঘাত করো/ সেটাই তোমার মতো শাসকের থেকে আমাদের প্রাপ্য।”

শনিবারই দলের নয়া স্লোগান প্রকাশ করেছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ ইমেজ তুলে ধরে বলা – ‘বাংলা নিজের মেয়েকেই চায়।’ একইদিনে নতুন প্যারোডি গানে প্রচারের সুর চড়াল বিজেপিও। গণসংগীত ‘বেলা চাও’-এর সুরে তৈরি ‘পিসি যাও’ এবার তাদের হাতিয়ার। বেকারত্ব থেকে দুর্নীতি, মমতা থেকে অভিষেকের প্রতি তীব্র আক্রমণ উঠে এসেছে বিজেপির নতুন ভিডিওতে। ইটালির ফ্যাসিবাদ বিরোধী এই গান কলকাতায় সিএএ-বিরোধী আন্দোলনেও শোনা গিয়েছিল।

এমনকী, নেটফ্লিক্স সিরিজ ‘মানি হায়েস্ট’-এ এই গানের ব্যবহার জনপ্রিয় হয়েছিল। এদিকে, বিজেপির টুইটার পেজে সেই ভিডিও পোস্ট করে লেখা, ‘ইতালির বাম আন্দোলনের গান, ফ্যাসিবাদের বিরুদ্ধে গর্জে ওঠা গান। আমাদের রাজনৈতিক মতাদর্শ পৃথক হলেও, বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে এই গান এখন সমার্থক।’

Web Title: Bjp adapts bela chao song to campaign against mamata banerjees government state

Next Story
কয়লাকাণ্ডে এবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে নোটিস সিবিআইয়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com