বড় খবর

অধীরের ইউ-টার্ন! মমতার বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস, নেই প্রচারেও

প্রশ্ন উঠছে, এর আগে কি তাহলে বামেদের সঙ্গে জোট অটুট রাখতেই মমতার বিরুদ্ধে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অধীর?

Congress will field candidate against Mamata Banerjee in Bhawanipur by-elections
মমতা বন্দ্যোপাধ্যায়, অধীর চৌধুরী

ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনে শেষ পর্যন্ত পিছিয়ে এল কংগ্রেস। তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে না শতাব্দী প্রাচীন দল। মঙ্গলবার ইউ-টার্ন নিয়ে বহরমপুরে সাংবাদিকদের প্রদেশ সভাপতি অধীর চৌধুরি বলেছেন, “কংগ্রেস কোনও প্রার্থী দিচ্ছে না ভবানীপুরে।” মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রচারেও কাউকে নামানো হচ্ছে না দলের তরফে। তার মানে কি ভোটের পরই বামেদের সঙ্গে জোট ভাঙার ইঙ্গিত দিয়ে দিল কংগ্রেস?

এর আগে প্রদেশ সভাপতি নিজেই বলেছিলেন, ভবানীপুরে প্রার্থী দিতে চায় কংগ্রেস। তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার ইচ্ছা প্রকাশ করে নাম চূড়ান্ত করার দায়িত্ব হাইকম্যান্ডের উপরেই ছেড়েছিলেন অধীর। কিন্তু হাইকম্যান্ড মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে অনিচ্ছুক। ২০২৪-এর লক্ষ্যে বিজেপি-বিরোধী ফ্রন্টের কথা মাথায় রেখে অন্যতম বিরোধী মুখ মমতার বিরুদ্ধে তাই প্রার্থী দিতে চাইছে না কংগ্রেস হাইকম্যান্ড।

এদিকে, কংগ্রেসের সিদ্ধান্ত জানার পর সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, “তৃণমূল-বিজেপির বিকল্প তৈরি করতে আমরা ভবানীপুর কেন্দ্রে প্রার্থী দেব। আমরা কংগ্রেসকে তাদের সিদ্ধান্ত বদল করতে বলতে পারব না।” তবে বামেরা আগেই জানিয়েছিল, কংগ্রেস মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে বামেরা প্রার্থী দেবে। কিন্তু হঠাৎ করে কংগ্রেসের বেঁকে বসা ভাল চোখে দেখছে না আলিমুদ্দিন। এতেই জোটে ফাটলের ইঙ্গিত স্পষ্ট হচ্ছে।

আরও পড়ুন নির্বাচনী বিধিভঙ্গ করেছেন মমতা, প্রার্থীপদ বাতিলের দাবিতে কমিশনে বিজেপি

কিন্তু মাস খানেক আগেই অধীর চৌধুরি নিজে মমতার বিরুদ্ধে উপনির্বাচনে প্রার্থী দিতে ব্যক্তিগত ভাবে নারাজ ছিলেন। তারপর শনিবার উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতেই সোমবার প্রদেশ কংগ্রেস সভাপতি সাংবাদিক সম্মেলনে বলেন, ভবানীপুরে বামেদের সমর্থনে লড়াই করা হবে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব কংগ্রেস কার্যকরী সভানেত্রী সোনিয়া গান্ধির কাঁধে ছেড়ে দেওয়া হয়। কিন্তু অধীর-সহ প্রদেশ নেতৃত্বের প্রস্তাব নাকচ করেছে এআইসিসি। প্রশ্ন উঠছে, এর আগে কি তাহলে বামেদের সঙ্গে জোট অটুট রাখতেই মমতার বিরুদ্ধে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অধীর?

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and State news here. You can also read all the State news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress to not field candidate against mamata banerjee in bhabanipur bypoll

Next Story
নির্বাচনী বিধিভঙ্গ করেছেন মমতা, প্রার্থীপদ বাতিলের দাবিতে কমিশনে বিজেপিForeign Ministry denied permission CM Mamata Banerjee visit to Rome
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com