scorecardresearch

বড় খবর

মমতার বাড়িতে পিকে, বিকেলেই তৃণমূলের কলকাতার পুর-প্রার্থী তালিকা ঘোষণা, মেয়র পদে কে?

জোড়া-ফুল শিবিরে ‘এক ব্যক্তি-এক পদ’ নীতি অনুসরণ করা হচ্ছে। সেই অনুযায়ী এবার কলকাতা পুরনিগমের ভোটে প্রার্থী তালিকা বাছাইয়ের ক্ষেত্রে এই নীতি বড় ভূমিকা পালন করবে।

KMC poll 2021 tmc candidates list will probably be released today
ঘাস-ফুলের নজরে ছোট লালবাড়ির জনপ্রতিনিধি সংখ্যা বৃদ্ধি।

দুয়ারে কলকাতা পুরনিগমের ভোট। ১লা ডিসেম্বরের মধ্যে মনোনয়ন পেশ সম্পূর্ণ করতে হবে। এদিকে, প্রার্থী তালিকা চূড়ান্ত করতে শুক্রবার বেলায় দিল্লি থেকে এসে সোজা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে পৌঁছে গেলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। পুর-প্রার্থী তালিকা নিয়ে আলোচনার পাশাপাশি জাতীয় রাজনীতি ও সংসদীয় অধিবেশনের প্রেক্ষিতে ঘাস-ফুল শিবিরের অবস্থান নিয়ে মমতা-পিকে আলোচনা হতে পারে বলে খবর।

কলকাতা পুরভোট কে মাথায় রেখে শুক্রবার তৃণমবূল সুপ্রিমোর বাড়িতে তৃণমূলের ওয়ার্কিং কমিটির বৈঠক বসছে।
অভিষেক বন্দ্যোপাধ্যায়–সহ সেখানে দলের সব শীর্ষ নেতৃত্বকে হাজর হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

জোড়া-ফুল শিবিরে ‘এক ব্যক্তি-এক পদ’ নীতি অনুসরণ করা হচ্ছে। সেই অনুযায়ী এবার কলকাতা পুরনিগমের ভোটে প্রার্থী তালিকা বাছাইয়ের ক্ষেত্রে এই নীতি বড় ভূমিকা পালন করবে। সঙ্গে রয়েছে গতবারের কাউন্সিলরদের নিয়ে পিকের রিপোর্ট কার্ড। তৃণমূল সূত্রে খবর, এই দু’য়ের জেরে গতবারের বহু কাউন্সিলরই এবার আর টিকিট পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন না। সেক্ষেত্রে দলের তরুণ মুখ, বর্তমানে নেতৃত্বের পরবর্তী প্রজন্ম, মহিলারা বা এলাকায় বিভিন্ন কাজে পরিচিতি রয়েছে এমন ব্যক্তিরাই কাউন্সিলর টিকিট পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

গতবার শোভন চট্টোপাধ্যায়কেই মুখ করে কলকাতা পুরসভা নির্বাচনে লড়াইয়ে নেমেছিল তৃণমূল। এবার পরিস্থিতি পাল্টেছে। বিজেপি ছাড়লেও প্রাক্তন মেয়র আপাতত রাজনৈতিকভাবে নিষ্ক্রিয়। এবার তাহলে কী হবে? শাসক শিবির সূত্রে খবর, আপাতত কোনও মেয়র পদপ্রার্থী ঘোষণা করা হবে না। নির্বাচনে ফলাফলের পর তা ঘোষণা করা হবে।

বিধানসভা ভোটের আগে পিক বাহিনীর নেতৃত্বে কৌশলী নানা স্লোগানে (বাংলা নিজের মেয়েকেই চায়) প্রচার সেরেছিল জোড়া-ফুল। অনুমান, এবারও ছোট লালবাড়ির ভোটের লড়াইয়ের প্রচারে সেই চমক লক্ষ থাকবে। এদিনের বৈঠকে সেই বিষয়টি আলোচনায় উঠে আসতে পারে।

অন্যদিকে, বৃহস্পতিবারই দিল্লি সফর সেরে কলকাতায় ফিরেছেন মুখ্যমন্ত্রী। কথা হয়েছে প্রধানমন্ত্রীর সঙ্গে। সঙ্গে তৃণমূলে যোগ দিয়েছেন বহু নেতা, যাঁদের বেশিরভাগই কংগ্রেস থেকে। এছাড়া বর্তমানে মেঘালয়ের বিরোধী দল তৃণমূল। এই প্রেক্ষাপটে জাতীয় রাজনীতি এবং সদসদীয় শীতকালীন অধিবেশনে তৃণমূলের অবস্থান কী হবে তাও দলের শীর্ষ নেতৃত্ব ও পিকে-র উপস্থিতিতে অলোচনার বিষয় হিসাবে থাকতে পারে।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Kmc poll 2021 tmc candidates list will probably be released today