scorecardresearch

বড় খবর

আড়িপাতা কাণ্ডে বড় পদক্ষেপ মমতার, গঠন করা হল তদন্ত কমিশন

‘কারোর যদি ঘুম না ভাঙে তাগলে আমাদের জাগাতে হবে।’

Mamata banerjee formed a commission of inquiry into the Pegasus spying
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র

পেগাসাস আড়িপাতাকাণ্ডে উত্তাল দেশ। কেন্দ্রকে নিশানা করেছে তৃণমূল সহ সব বিরোধী রাজনৈতিক দল। তার মধ্যেই আড়িপাতাকাণ্ডে বড় পদক্ষেপ করলেন বাংলার মুখ্যমন্ত্রী। গড়া হল তদন্ত কমিশন। দুই অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই কমিশন কাজ করবে। মোবাইল ফোনের অবৈধ হ্যাকিং বা ট্র্যাকিং বা রেকর্ডিং নিয়ে তদন্ত করবে এই কমিশন। এদিন দিল্লি যাওয়ার আগে কমিশন গঠনের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে ক্যাবিনেট।

এই তদন্ত কমিশনে থাকবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লকুর এবং হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। উল্লেখ্য, সংবাদ মাধ্যমে প্রকাশ, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও ভোট কৌশলী প্রশান্ত কিশোরের ফোনেও আড়ি পাতা হয়েছিল।

কেন্দ্রকে তোপ দেগে এদিন নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, ‘অন্তত সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্ত হবে। কিন্তু কিছুই করা হল না। তাই আমরা দেশের মদ্যে আড়িপাতাকাণ্ডের তদন্তে প্রথম তদন্ত কমিশন গঠন করলাম।’ এরপরই তিনি বলেন, ‘কেউ যদি না জাগে, তাঁকে জাগাতে হয়। আশা করব আমাদের পদক্ষেপ বাকিদেরও জাগিয়ে তুলবে।’

২১ জুলাইয়ের মঢ্চ থেকেই পেগাসাস ইস্যুতে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন তৃণমূল সুপ্রিমো। আড়িপেতে কেন্দ্রীয় সরকার দেশের গণতন্ত্রকে জলাঞ্জলি দেওয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ করেন তিনি। ওই মঞ্চ থেকেই আড়িপাতাকাণ্ডে সুপ্রিম কোর্টের বিচারপতিদের কাছে স্বতঃপ্রণোদিত তদন্তের আর্জি জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

গত সপ্তাহভর আড়িপাতাকাণ্ডে সংসদ উত্তাল হয়েছে। প্রতিবাদ করতে গিয়ে বিতর্কে জড়িয়েছেন রাজ্যসভাপ তৃণমূল সাংসদ শান্তনু সেন। বাদল অধিবেশনজুড়ে তাঁকে সাসপেন্ড করেছেন রাজ্যসবার চেয়ারপার্সন। পেগাসাস ইস্যুতে সংসদে আলোচনার ও প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর জবাবদিহির দাবি তুলেছে তৃণমূল।

এরমধ্যেই আজ দিল্লির পথে মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের নজরে ২০২৪ লোকসভা। বিরোধী ফ্রন্টের সতলে পাকাতেই মমতার এই দিল্লিযাত্রা বলে মনে করা হচ্ছে। পাশাপাশি দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গেও। তার আগেই আড়িপাতাকাণ্ডে তদন্ত কমিশন গড়ে কেন্দ্র বিরোধী সুর আরও চড়ালের তৃণমূল নেত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee formed a commission of inquiry into the pegasus spying