বড় খবর

“ধমকানি, চমকানি বা জেলের ভয় দেখাবেন না!”, সিবিআই নোটিস দিতেই কি সরব মমতা?

“বন্দুকের সঙ্গে লড়াই করে এসেছি, নেংটি ইঁদুরের সঙ্গে লড়াই করতে ভয় পাব কেন? কীসের জন্য। ভয় পাওয়ার কোনও কারণ নেই।”

মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সপ্রেস ফটো

অভিষেকের বাড়ি শান্তিনিকেতনে সিবিআই নোটিস দেওয়ার দিনই ভয় দেখানোর রাজনীতির অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোটিস প্রসঙ্গে সরাসরি কিছু না বললেও, নিজস্ব কায়দায় বিজেপিকে পরোক্ষে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী। রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে বললেন, “ধমকানি, চমকানি বা জেলের ভয় দেখাবেন না।” একইসঙ্গে বাংলার বঞ্চনার অভিযোগও তুলেছেন মমতা।

এদিন দেশপ্রিয় পার্কে মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী। সেখানে বিজেপিকে নিশানা করে মমতা বলেন, ‘‘আমি শুনেছি, কখনও কখনও দিল্লির কোনও কোনও নেতা বলছেন, বাংলার মেরুদণ্ড ভেঙে দেবেন। আমি বলছি, আসুন না, এক বার চেষ্টা করে দেখুন। অনেক বার তো ভেঙে দেওয়ার চেষ্টা করেছেন, আজও করছেন।’’

তারপর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘‘ধমকানি, চমকানি আর জেল-টেল দেখিয়ে প্লিজ ভয় দেখাবেন না। এটা আমরা অনেক দিন আগে পার হয়ে এসেছি। বন্দুকের সঙ্গে লড়াই করে এসেছি, নেংটি ইঁদুরের সঙ্গে লড়াই করতে ভয় পাব কেন? কীসের জন্য। ভয় পাওয়ার কোনও কারণ নেই।’’ শুধু তাই নয়, বাংলার প্রতি বঞ্চনা নিয়েও অভিযোগ তুলেছেন মমতা। বলেছেন, “পশ্চিমবঙ্গের নাম পাল্টে বাংলা করার প্রস্তাব দিয়েছিলাম আমার। প্রথমে বলা হল, সব ভাষায় একই নাম হতে হবে। তারপর বাংলা, ইংরাজি, হিন্দি সব ভাষাতেই রাজ্যের নাম বাংলা করে বিধানসভায় প্রস্তাব পাশ করে পাঠালাম। কিন্তু ৪ বছর ধরে ঝুলিয়ে রেখেছে।”

এরপর বিজেপি নেতাদের বাংলাকে বঙ্গাল বলা নিয়েও কটাক্ষ করেছেন মমতা। বলেছেন, আমি সব ভাষাকে ভালবাসি। কিন্তু আমি বাংলাকে ‘বঙ্গাল’ বলব কেন? আমাদের প্রথমে ‘বঙ্গাল’ বলা হল। যারা বাংলাকে সুড়সুড়ি দেয়, কখনও কখনও বাংলাকে গড়াগড়ি দেয়। তাঁরা একবারও ভেবে দেখলেন না, বাংলার নামের সঙ্গে কতটা আবেগ জড়িয়ে আছে। ওড়িশা, মহারাষ্ট্রের ভাষা অনুযায়ী নাম হলে, বাংলা কেন নয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Mamata banerjee lashesh out on bjp over fear politics

Next Story
বাংলা-ই পাখির চোখ, বঙ্গ সফরের আগে বিজেপির কর্মসমিতির বৈঠকে মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com