scorecardresearch

বড় খবর

Nandigram Case: “আমি বিজেপির লিগাল সেলের প্রধান ছিলাম বলে অসুবিধা?” মমতার আইনজীবীকে প্রশ্ন বিচারপতির

Nandigram Election Case: এদিন শেষপর্যন্ত নির্দেশ মুলতুবি রাখেন বিচারপতি কৌশিক চন্দ। জানান, “মামলা অন্য বেঞ্চে সরানোর আবেদন বিবেচনা করা হবে।”

nhrc report on post poll violence is politically motivated tmc government
কমিশনের বিরুদ্ধে হলফনামায় কড়া নবান্ন।

Nandigram Case: বিজেপির সঙ্গে ঘনিষ্ঠতা তাই নন্দীগ্রাম পুনর্গণনা মামলার শুনানি থেকে সরে দাঁড়ানোর জন্য বিচারপতিকে কৌশিক চন্দকে আবেদন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী অভিষেক মনু সিংভি। বৃহস্পতিবার ভার্চুয়ালি এই শুনানিতে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী। এর আগের শুনানিতে মামলাকারীকে উপস্থিত থাকতে বলেছিলেন বিচারপতি। সেই অনুযায়ী, এদিন ভার্চুয়ালি হাজির ছিলেন মমতা।

শুনানির শুরুতে বিচারপতি কৌশিক চন্দ বিজেপি যোগের অভিযোগ নিয়ে পাল্টা মমতার আইনজীবী সিংভিকে প্রশ্ন করেন, “১৮ জুনের আগে মামলা দায়ের হয়েছে। তখন কেন বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন করা হয়নি। আপনারা প্রধান বিচারপতির কাছে আবেদন করেছিলেন পুনর্বহালের জন্য, এটা কোন ধরনের পদ্ধতি, আপনারা তো এখানে এসে আপনাদের আপত্তি জানাতে পারতেন, এটা কোন ধরনের শিষ্টাচার?”

আরও পড়ুন দ্রুত উপনির্বাচন চাইছেন মুখ্যমন্ত্রী, না-হলে কী আদৌ পদ ছাড়তে হবে মমতাকে?

এরপর সিংভি বিচারপতিকে জানান, “পুনর্বিবেচনা নিয়ে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে। আমি বুঝতে পারছি না কেন নিয়ম মেনে বেঞ্চ বদল হবে না, এতে সমস্যা কোথায়? আমরা জানতাম মামলাটি বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চে যাবে। হঠাৎ ১৬ জুন জানতে পারি আপনার বেঞ্চে মামলাটি এসেছে।” বিচারপতি চন্দের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন মমতার আইনজীবী। বলেছেন, “আপনার সঙ্গে বিজেপির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আপনি বিজেপির লিগাল সেলের প্রধান ছিলেন বিজেপির বিভিন্ন মামলায় আপনি উপস্থিত ছিলেন।”

আরও পড়ুন ‘Modi-বিরোধী ফ্রন্ট গঠনে পাওয়ারের হাত ধরুন Rahul’, কংগ্রেসকে পাশে পেতে বার্তা শিবসেনার

এর উত্তরে পাল্টা বিচারপতি সিংভিকে বলেন, “আমি বিজেপির লিগাল সেলের প্রধান ছিলাম আপনাদের অসুবিধা তাই তো? বুঝতে পেরেছি। আপনি কি বিজেপির সাংবিধানিক কাঠামো সম্পর্কে জানেন?”, এর জবাব সিংভি বিচারপতিকে বলেন, “আমার অনেক বন্ধু বিজেপিতে রয়েছে, আমি ভাল করেই জানি।” এদিন শেষপর্যন্ত নির্দেশ মুলতুবি রাখেন বিচারপতি। জানান, “মামলা অন্য বেঞ্চে সরানোর আবেদন বিবেচনা করা হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Nandigram case mamata banerjee wants justice chanda to recuse cites bjp link