বড় খবর

রাজনীতি নয়, দায়বদ্ধতার টানেই এসেছি পার্ক সার্কাসে: পি চিদাম্বরম

‘আমার এখানে আসার সঙ্গে অন্য কিছুর যোগ নেই। তবে, দেশে যে এই কালা আইন চলতে পারে না, তা এই ধরনের আন্দোলন থেকেই স্পষ্ট।’

পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলছেন পি চিদাম্বরম।

দলীয় পতাকা ছাড়াই এবার কলকাতার ‘শাহিনবাগ’ পার্ক সার্কাস ময়দানে হাজির হলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদাম্বরম। সিএএ প্রতিবাদীদের সুরে সুর মিলিয়ে কেন্দ্রের কাছে নয়া নাগরিকত্ব আইন বাতিলের দাবি জানান তিনি।

গত ৭ জানুয়ারি থেকে পাক সার্কাস ময়দানে বসেই সংশোধিত নাগরিকত্ব আইন, নাগরিক পঞ্জিকরণ ও এনপিআর-এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন মহিলারা। এই আন্দোলনকারী মহিলাদের মধ্যে যেমন রয়েছেন পড়ুয়া, তেমনই রয়েছেন গৃহবধূ,বৃদ্ধাও। আন্দোলনে উৎসাহ জোগাতে শুক্রবার রাতে পার্ক সার্কাস ময়দানে এসে পৌঁছন পি চিদম্বরম। ধর্না স্থলে উপস্থিত হয়ে বেশ কয়েকজন আন্দোলনকারীর সঙ্গে কথাও বলেন তিনি।

শুক্রবার রাতেই দিল্লি থেকে কলকাতায় আসেন তিনি। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের পুত্র তথা যুব সংগঠনের সহ-সভাপতি রোহনকে সঙ্গে নিয়ে সেখানে হাজির হন কেন্দ্রীয় মন্ত্রী। পার্ক সার্কাসে দাঁড়িয়ে চিদাম্বরম বলেন, ‘কোনও রাজনৈতিক কারণে নয়, মানবিকতার কারণেই কলকাতা বিমানবন্দরে নামার পর এই পথ দিয়ে যাওয়ার সময়, দায়বদ্ধতা থেকেই এই গণ-অবস্থানে এসেছি। এর সঙ্গে অন্য কিছুর যোগ নেই। তবে, দেশে যে এই কালা আইন চলতে পারে না, তা এই ধরনের আন্দোলন থেকেই স্পষ্ট।’

আরও পড়ুন: প্রতিবাদের পার্কসার্কাসে সবার নাম ‘ইন্ডিয়ান’

প্রদেশ কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, সিএএ, এনআরসি, এনপিআর ইস্যুতে কর্মীদের প্রশিক্ষণের আয়োজন করেছে দল। শনিবার বিধান ভবনে সেই ক্লাস নিতেই শুক্রবার শহরে আসেন পি চিদম্বরম।

আরও পড়ুন: মমতা-মোদী সাক্ষাৎ, কী বলছেন সংখ্যালঘু নেতারা?

এর আগে সাংসদ তথা পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের পর্যবেক্ষক গৌরব গগৈ পার্ক সার্কাস ময়দানে গিয়ে সিএএ বিরোধী অবস্থানকারীদের সঙ্গে কথা বলেন।

Get the latest Bengali news and State news here. You can also read all the State news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: P chidambaram kolkata park circus anti caa nrc protest congress bjp tmc

Next Story
‘ভাইপোর স্ত্রীর পদবী জানি না, জানতেও চাই না’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com