scorecardresearch

বড় খবর

স্পিকারকে ‘দলদাস’ বলে বিপাকে শুভেন্দু, স্বাধিকার ভঙ্গের নোটিস তৃণমূলের

Suvendu Adhikari: সরকারকে চাপে ফেলতে যেমন মরিয়া শুভেন্দু, তেমনই শাসকদলও ছেড়ে কথা বলবে না তাঁকে এদিনের নোটিসই তার প্রমাণ।

suvendu adhikaris indicative post on nandigram
শুভেন্দু অধিকারী।

Suvendu Adhikari: বিধানসভার স্পিকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জের। অধিবেশন শুরুর কয়েক দিনের মধ্যেই শুভেন্দু অধিকারীরর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস আনল তৃণমূল। বিরোধী দলনেতা কয়েকদিন আগে অধিবেশন চলাকালীন আপত্তিকর মন্তব্য করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। অধিবেশন বয়কট করে ওয়াক আউট করেন বিজেপি বিধায়করা।

বৃহস্পতিবার রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বিরোধী দলনেতার বিরুদ্ধে স্পিকারকে স্বাধিকার ভঙ্গের নোটিস জমা দেন। স্পিকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ এনেছেন তৃণমূল বিধায়ক তথা মন্ত্রী। সভার কার্যবিবরণী থেকেও সেদিনের বক্তব্যের অংশ বাদ দেওয়া হয়েছে। এরপর সভাকক্ষ ত্যাগ করে এই ঘটনার প্রতিবাদে সাংবাদিক বৈঠক করেন শুভেন্দু।

সেদিন কী বলেছিলেন শুভেন্দু?

ওইদিন অধিবেশনের শুরু থেকেই শাসক শিবিরকে নিশানা করেন বিজেপি বিধায়করা। ‘মুখ্যমন্ত্রী হেরেছেন-দল জিতেছে’ বলে স্লোগান দিতে থাকেন তাঁরা। তৃণমূল প্রতিবাদ করেলে বিজেপি বিধায়কদের সঙ্গে কথা কাটাকাটি হয়। আইনমন্ত্রী স্পিকারের কাছে গিয়ে কিছু বলেন। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, ‘তখন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেছেন এটা বিচারাধীন বিষয়।’ যা দলদাসের মতো আচাণ বলে দাবি করেন শুভেন্দু অধিকারী। তাঁর কথায়, ‘এরকম দলদাস স্পিকার আগে দেখিনি। স্পিকার শাসক দলের প্রতি দুর্বলতা দেখাচ্ছেন।’

আরও পড়ুন ‘ও সহকর্মী, কিছুই বলব না’, সৌমিত্রকে গুরুত্ব দিতে নারাজ শুভেন্দু

এরপরই রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব হন বিরোধী দলনেতা। বলেন, ‘ভোটের পরও রাজ্যজুড়ে হিংসা জারি রেখেছে তৃণমূল। ক্ষমতার সন্ত্রাস দেখাচ্ছে তৃণমূল। বিরোধী কণ্ঠস্বর বিধানসভার অন্দরেও আক্রান্ত।’ অধ্যক্ষের এই বক্তব্যের পরই ভাষণ শেষ করে অধিবেশন থেকে ওয়াক আউট করেন শুভেন্দু-সহ বিজেপি বিধায়করা।

আরও পড়ুন ‘বিরোধী দলনেতা নিজের মুখ আয়নায় দেখুন’, পদ ছেড়ে শুভেন্দু-দিলীপকে তীব্র খোঁচা সৌমিত্রর

প্রসঙ্গত, এর আগেও বিধানসভায় স্বাধিকার ভঙ্গের নোটিস আনা হয়েছে। তবে বিরোধী দলনেতার বিরুদ্ধে এমন নোটিস বেনজির। সরকারকে চাপে ফেলতে যেমন মরিয়া শুভেন্দু, তেমনই শাসকদলও ছেড়ে কথা বলবে না তাঁকে এদিনের নোটিসই তার প্রমাণ। এদিকে, তৃণমূল বিধায়ক তাপস রায় সিপিএমের যুব নেতা শতরূপ ঘোষের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস এনেছেন। তাঁর অভিযোগ, কোনও একটি চ্যানেলে শতরূপ স্পিকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Privilege motion against suvendu adhikari in west bengal assembly