বড় খবর

‘ভোটের কাজে সিভিক ভলান্টিয়ার-গ্রিন পুলিশ নয়’, ডিএম-এসপিদের নির্দেশ কমিশনের

বিরোধীদের অভিযোগকে মান্যতা দিয়ে এই সিদ্ধান্ত কমিশনের।

ফাইল চিত্র

তিনদিনের বঙ্গ সফরে বুধবার ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে এসেছে কমিশনের ফুল বেঞ্চ। সেদিন সিইও-র সঙ্গে বৈঠক করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বাধীন টিম। কী করে সুষ্ঠু ও অবাধ ভোট করাতে হয় কমিশন জানে। সিইওকে স্পষ্ট করেছেন সুনীল আরোরা। বৃহস্পতিবার দফায় দফায় ফুল বেঞ্চ বৈঠক করে। বৈঠক করে এডিজি (আইনশৃঙ্খলা)-সহ ১০টি রাজনৈতিক দলের সঙ্গে। বৈঠক করেছে জেলার এসপি ও ডিএম-দের সঙ্গে।

এদিন সকালে এডিজি জ্ঞানবন্ত সিংয়ের সঙ্গে বৈঠকের পর রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে উষ্মা প্রকাশ করে কমিশন। তারপরেই শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে কমিশন। জেলা প্রশাসনকে কমিশন স্পষ্ট করেছে, ভোটের কোনও কাজে সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশকে ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন পূর্ব বর্ধমানে প্রকাশ্যে বিজেপির ‘গোষ্ঠীদ্বন্দ্ব’, কার্যালয়ে ভাঙচুর-ইটবৃষ্টি, আহত একাধিক

এমনকি, সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশদের একটি তালিকা তৈরি করতে বলেছে কমিশন। ভবিষ্যতে ঘুরপথে কোনওভাবেই যাতে তাঁদের ব্যবহার করা না যায়, সেই জন্য এই তালিকা। এমনটাই সূত্র মারফৎ খবর। এর আগে পঞ্চায়েত ভোটের সময় বিরোধীদের অভিযোগ ছিল, সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশরা উর্দিধারী হলেও তাঁরা আদতে শাসকদলের পক্ষপাতদুষ্ট। এদিন ১০টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকেও সেই প্রসঙ্গ ঘুরে ফিরে এসেছে। তারপরেই বিরোধীদের অভিযোগকে মান্যতা দিয়ে এই সিদ্ধান্ত কমিশনের। এমনটাই সূত্রের খবর।

এদিন জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশের সম্বন্ধে বিস্তারিত জানতে চায় কমিশন। তারপর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত। কমিশন সূত্রে এমনটাই খবর।

Get the latest Bengali news and State news here. You can also read all the State news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: State could not use civic volunteer during election says commission

Next Story
পূর্ব বর্ধমানে প্রকাশ্যে বিজেপির ‘গোষ্ঠীদ্বন্দ্ব’, কার্যালয়ে ভাঙচুর-ইটবৃষ্টি, আহত একাধিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X