scorecardresearch

২২৬টির মধ্যে ১৯৮ ওয়ার্ডে সবুজ ঝড়, ‘যত জিতব তত নম্র হব’, বললেন মমতা

“শুধু সবুজ আবির খেললেই হবে না, মনটাও সবুজ করতে হবে”

২২৬টির মধ্যে ১৯৮ ওয়ার্ডে সবুজ ঝড়, ‘যত জিতব তত নম্র হব’, বললেন মমতা
বিধাননগরে তৃণমূল কর্মীদের উল্লাস। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

কলকাতার পর রাজ্যের অন্য চার পুরনিগমেও সবুজ ঝড়। বিধাননগর, চন্দননগর এবং আসানসোল তৃণমূলের দখলেই ছিল। এবার এই তিনটি ছাড়াও বাড়তি পাওনা শিলিগুড়ি পুরনিগমেও জয়। শিলিগুড়িতে অশোক-জমানার পতন। প্রথম বার উত্তরবঙ্গের এই পুরনিগমে বোর্ড গড়তে চলেছে তৃণমূল। চার পুরনিগমে মোট ২২৬টি ওয়ার্ডের মধ্যে ১৯৮টিতেই জয়ী তৃণমূল। বাম-বিজেপি-কংগ্রেস মিলে বাকি ২৮টিতে জয়ী। মোট কথা, চার পুরনিগমে সবুজ সুনামিতে ভেসে গিয়েছে বিরোধীরা।

প্রাপ্ত ভোট শতাংশের নিরিখে বিধাননগর ও চন্দননগরে বিজেপিকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা। আসানসোল ও শিলিগুড়িতে দ্বিতীয় স্থানে বিজেপি। চার পুরনিগম মিলিয়ে বিজেপির ঝুলিতে ১২টি আসন (৫ শতাংশ ভোট)। বামেদের ঝুলিতে ৭টি (৩ শতাংশ ভোট), কংগ্রেস পেয়েছে ৫টি আসন (২ শতাংশ ভোট) এবং নির্দল ৪টি আসনে জিতেছে (২ শতাংশ ভোট)।

কলকাতা সংলগ্ন বিধাননগরে ৪১টি ওয়ার্ডের মধ্যে তৃণমূল জিতেছে ৩৯টি ওয়ার্ডে। ১টি মাত্র ওয়ার্ডে জিতে বিরোধী কংগ্রেস। একটিতে নির্দল প্রার্থী জিতেছেন। ২০১৯ লোকসভা নির্বাচনে বিধাননগরে ভাল ভোট পাওয়া বিজেপি ধরাশায়ী পুরভোটে। বামেরাও শূন্য।

শিলিগুড়িতে ৪৭টির মধ্যে ৩৭টি ওয়ার্ডে জয়ী হয়েছে তৃণমূল। ৫টি বিজেপি, ৪টি বামেদের এবং একটি কংগ্রেসের ঝুলিতে গিয়েছে। একুশের বিধানসভায় শিলিগুড়িতে অশোক ভট্টাচার্যকে হারানো বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ নিজেই হেরে চতুর্থ হয়েছেন। হেরেছেন প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্যও। জয়ী হয়ে মেয়র হচ্ছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম দেব।

আরও পড়ুন পিছোচ্ছে বিজেপি, ১০৭ পুরসভার ভোটে অশনি সঙ্কেত বিরোধীদের

চন্দননগরে ল্যান্ডস্লাইড জয় পেয়েছে তৃণমূল। ৩২টির মধ্যে ৩১টি ওয়ার্ডেই জয়ী ঘাসফুল শিবির। একটি বামেদের দখলে গিয়েছে। বিজেপি-কংগ্রেস শূন্য। আসানসোলে ১০৬ট ওয়ার্ডের মধ্যে তৃণমূলের দখলে গিয়েছে ৯১টি ওয়ার্ড। ৭টিতে জয়ী বিজেপি, ৩টি কংগ্রেস, ২টিতে বাম এবং ৩টি নির্দলের ঝুলিতে গিয়েছে। জিতেছেন প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারির স্ত্রী চৈতালি তিওয়ারি। ২০১৯ লোকসভা নির্বাচনের ফলের রেশ উধাও শিল্পশহরে।

সোমবারই আবার উত্তরবঙ্গে সফরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরে শিলিগুড়ি পৌঁছে চলে যান পঞ্চানন বর্মার মূর্তিতে মাল্যদান করতে। সেখানে দাঁড়িয়ে তিনি কর্মী-সমর্থকদের উদ্দেশে বার্তা দেন, “শুধু সবুজ আবির খেললেই হবে না, মনটাও সবুজ করতে হবে। চিন্তন, মননকেও সবুজ করতে হবে। যত জিতব তত নম্র হতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: West bengal municipal corporation election results tmc bags 198 ward out of 226