scorecardresearch

বড় খবর

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ, সিদ্ধান্ত কমিশনের হাতেই ছাড়ল হাইকোর্ট

১২ ঘণ্টার মধ্যে এই নিয়ে সিদ্ধান্ত নিয়ে জানাতে হবে হাইকোর্টকে, সুপ্রিম কোর্টে যেতে পারে বিজেপি।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ, সিদ্ধান্ত কমিশনের হাতেই ছাড়ল হাইকোর্ট
এক্সপ্রেস ফটো- পার্থ পাল

রাজ্যে ১০৮টি পুরসভার ভোট রবিবার। কিন্তু কলকাতা ও চার পুরনিগমের মতো বাকি ১০৮টি পুরসভার ভোটও কি রাজ্য পুলিশ দিয়ে না কি কেন্দ্রীয় বাহিনী, সেই নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট। বুধবার রায়দানে হাইকোর্ট জানিয়ে দেয়, কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশনই। তবে ১২ ঘণ্টার মধ্যে এই নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এদিকে, হাইকোর্টের রায়দানের পরই কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ দিয়ে ভোট সে ব্যাপারে পুলিশ-প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে আজই বৈঠকে বসতে পারে রাজ্য নির্বাচন কমিশন। এমনটাই কমিশন সূত্রে খবর। পাশাপাশি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি। আইনজীবীদের সঙ্গে এই বিষয়ে আলোচনাও করছে গেরুয়া নেতৃত্ব। হাইকম্যান্ডের সঙ্গে আলোচনা করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি।

এদিন হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, কেন কেন্দ্রীয় বাহিনী ভোটের নিরাপত্তার দায়িত্বে নয় তার কারণ লিখিত আকারে আদালতে পেশ করতে হবে কমিশনকে। হাইকোর্ট এই বিষয়ে রাজ্যের স্বরাষ্ট্রসচিব, ডিজিপি এবং আইজিদের নিয়ে বৈঠক করার নির্দেশ দিয়েছে। যদি কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন হয় তাহলে বাহিনী মোতায়েন করতে হবে। প্রতিটি পুরসভায় পর্যবেক্ষক হিসাবে একজন আইএএস অফিসার নিয়োগ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত কমিশনের হাতেই দিয়েছে হাইকোর্ট।

আরও পড়ুন উত্তরপ্রদেশের নির্বাচনে এবার ইউক্রেন ইস্যুও নিয়ে এলেন মোদী

একইসঙ্গে ভোট চলাকালীন সমস্ত ফুটেজ এবং রেজিস্টার সংরক্ষণ করতে হবে কমিশনকে। নির্বাচন বাতিল নিয়ে আবেদনকারী নতুন করে আবেদন করতে পারে বলে জানিয়েছে আদালত। উল্লেখ্য, ১০৮ পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে হাইকোর্টে মামলা করেছিল বিজেপি। কিন্তু সেই দাবি মান্যতা পেল না। আগামী ২৭ ফেব্রুয়ারি, রবিবার ১০৮ পুরসভায় ভোট। ফল ঘোষণা ২ মার্চ।

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: West bengal municipal elections calcutta hc on central force state election commission bjp