scorecardresearch

বড় খবর

“৭০টি অক্সিজেন প্ল্যান্ট গড়তে চায় রাজ্য, চারটির অনুমতি দিচ্ছে কেন্দ্র!” মোদীকে চিঠি মমতার

উল্লেখযোগ্য বিষয়, করোনা পর্বে একাধিক চিঠি পাঠালেও প্রধানমন্ত্রীর দফতর থেকে কোনও উত্তর পাননি মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

অক্সিজেন নিয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর। এবার বাংলায় অক্সিজেন প্ল্যান্ট তৈরির উদ্যোগের কথা জানিয়ে নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মোট ৭০টি কারখানা তৈরি করতে চায় রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র সরকার মাত্র চারটির অনুমতি দিয়েছে। তা নিয়েই চিঠিতে সরব হয়েছেন মমতা।

তিনি লিখেছেন, “আমাদের বলা হয়েছিল যে আমরা ৭০টি অক্সিজেন প্ল্যান্ট পাব, এখন আমাদের বলা হয়েছে প্রথম ধাপে ৪টি পাব। বাকি কারখানার বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। রাজ্য সরকার তার নিজের তহবিল ও সংস্থা দিয়ে অতিরিক্ত অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা করেছে। যদিও সেই পরিকল্পনা দিল্লির কারণে বাধা পাচ্ছে।”

কয়েকদিন আগেই অক্সিজেন ঘাটতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তিনি চিঠিতে লিখেছিলেন, “বাংলায় অক্সিজেনের চাহিদা বাড়ছে। দৈনিক প্রায় ৪৭০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন হচ্ছে। আগামী ৭-৮ দিনে এই চাহিদা ৫৫০ মেট্রিক টন হয়ে যাবে। কিন্তু বাংলায় উৎপাদিত অক্সিজেন অন্য রাজ্যে পাঠানো হচ্ছে। যেখানে রাজ্যে রোজ ৫৮০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন, সেখানে মাত্র ৩০৮ মেট্রিক টন পাওয়া যাচ্ছে।”

এই চিঠির পর সম্প্রতি রাজ্যে টিকা উৎপাদ কারখানা তৈরির ইচ্ছা প্রকাশ করে মোদীকে চিঠিতে আর্জি জানান মমতা। বলেন, “রাজ্যে টিকা তৈরির কারখানা হোক। বাংলা জমি দেবে।” তবে উল্লেখযোগ্য বিষয়, করোনা পর্বে একাধিক চিঠি পাঠালেও প্রধানমন্ত্রীর দফতর থেকে কোনও উত্তর পাননি মুখ্যমন্ত্রী। এবারও একই জিনিস হবে বলে মত বিশ্লেষকদের।

Stay updated with the latest news headlines and all the latest State news download Indian Express Bengali App.

Web Title: Why centre not permitting 70 oxygen plants in bengal mamata writes to pm modi