আখ থেকেই ডায়াবেটিস, অন্য় ফসলে মন দিন আখ চাষীরা: যোগী আদিত্যনাথ

আখ থেকে চিনি, চিনি থেকে ডায়াবেটিস, তাই রাজ্যের আখ চাষীদের অন্য ফসল ফলানোর পরামর্শ দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

By: Sep 12, 2018, 15:01:35 PM

আখ থেকে ডায়াবেটিস বাড়ছে, তাই রাজ্যের আখ চাষীদের অন্য ফসল ফলানোর পরামর্শ দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঙ্গলবার বাগপতে ১৫৪ কিমি লম্বা দিল্লি-সাহারানপুর হাইওয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে গিয়ে এমনই প্রস্তাব দিয়েছেন তিনি। এদিন যোগী আদিত্যনাথ বলেন, “চাষীরা আখ ছাড়া অন্যান্য শস্য, যেমন শাক সবজি, উত্‍পাদনের অভ্যেস করুন। যত বেশি চিনির উত্‍পাদন হবে, তত বেশি চিনি খাওয়ার প্রবণতা বাড়বে মানুষের মধ্যে। অত্যধিক পরিমাণে মিষ্টি খাওয়া থেকেই বাড়ছে ডায়াবিটিস।”

কৃষকদের উদ্দেশ্য করে তিনি বলেন, তাঁর সরকার চলতি বছরে আখ চাষীদের ২৬,০০০ কোটি টাকা দিয়েছে। বাকি ১০,০০০ কোটি টাকাও দ্রুত মিটিয়ে দেবে চিনির মিলগুলি। যদি আগামী ১৫ অক্টোবরের মধ্যেই চিনির মিলগুলি সমস্ত পাওনা না মেটায়,  তার জন্য যথাযথ ব্যবস্থাও নেবে তাঁর সরকার।

আরও পড়ুন: RSS-র বক্তৃতা সভায় আমন্ত্রিত ষাটটি দেশ, বাদ পড়ল পাকিস্তান

কার্যত, সুগারমিলে মালিকদের কাছে চাষিদের পাওনা টাকার পরিমাণ দেখে আশঙ্কিত কেন্দ্রীয় সরকার৷ দেশ জুড়ে বিভিন্ন উপনির্বাচনে হার এবং সেই সঙ্গে বিভিন্ন রাজ্যে বিভিন্ন সমস্যা নিয়ে হয়ে চলা কৃষক আন্দোলনের ফলে কপালে চিন্তার ভাঁজ কেন্দ্রের৷ এদিকে আগামী বছরের লোকসভা নির্বাচন।

মুখ্যমন্ত্রী আরও জানান, আর দু’বছরের মধ্যেই প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি হবে। চাষীদের লাভের অঙ্কও বাড়বে। প্রসঙ্গত, মোট ৮,০০০ কোটি টাকার প্যাকেজের মধ্যে ৩০ লাখ মেট্রিক টন আখ স্টোর করে রাখার ব্যবস্থা, ইথানল উৎপাদন বাড়ানো, চিনির দাম বাড়ানো সহ একগুচ্ছ পরিকল্পনা রয়েছে৷ আখচাষিরা সুগার মিল থেকে নেওয়া টাকাও যাতে সহজে মেটাতে পারেন, এই প্যাকেজে সেই ব্যবস্থাও থাকবে বলে খবর।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: আখ থেকেই ডায়াবেটিস, অন্য় ফসলে মন দিক আখ চাষীরা: যোগী আদিত্য নাথ

Advertisement

Advertisement

Advertisement