বড় খবর

‘ভুল বোঝাচ্ছে বিজেপি-তোমার থেকে আলাদা হওয়ার কথা ভাবতেও পারি না’, সৌমিত্রকে চিঠি সুজাতার

চিঠিতে ‘প্রিয়তম সৌমিত্র’ বলে সম্বোধন করে একদিকে যেমন স্বামীর প্রতি গভীর ভালোবাসা ব্যক্ত করেছেন সুজাতা, তেমনই কড়া আক্রমণে নিশানা শানিয়েছেন বিজেপিকে।

সৌমিত্র খাঁয়ের ২১ ডিসেম্বর পাঠানো সেই ডিভোর্স চিঠির পাল্টা উত্তর দিলেন সুজাতা মন্ডল খাঁ । পাল্টা চিঠিতে ‘প্রিয়তম সৌমিত্র’ বলে সম্বোধন করে একদিকে যেমন স্বামীর প্রতি গভীর ভালোবাসা ব্যক্ত করেছেন সুজাতা, তেমনই কড়া আক্রমণে নিশানা শানিয়েছেন বিজেপিকে।

স্ত্রী সুজাতা তৃণমূলে যোগ দিতেই সংবাদমাধ্যমের সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ। প্রকাশ্যে স্ত্রীকে ডিভোর্স দেওয়ার কথাও জানিয়েছিলেন তিনি। পরদিন-ই পাঠিয়েছিলেন ডিভোর্স নোটিস। তৃণমূল ‘ঘরের লক্ষ্ণী চুরি’ করে নিয়েছে বলে অভিযোগ করে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ।

সেই ডিভোর্স চিঠির পাল্টা সুজাতা লিখেছেন, ‘এটা একদমই ভুল বলা হয়েছে যে, আমরা মিউচুয়াল ডিভোর্স চেয়েছি। এটা একদমই সত্যি নয়। আমি তোমার কাছ থেকে কখনও ডিভোর্স চাইনি। আর আমি ডিভোর্সে রাজিও নই। তুমি-ই আমার পরিবার। তোমার থেকে আলাদা হওয়ার কথা আমি ভাবতেও পারি না। আর আমি এটাও নিশ্চিত যে, তুমি ভিন্ন রাজনৈতিক দলে আছ বলে, তৃণমূল কংগ্রেসের কেউ-ই কখনও আমাকে তোমায় পরিত্যাগ করার কথা বলবে না।’

তাঁর প্রতি যে ভালবাসা স্বামী সৌমিত্র প্রকাশ্যে প্রকাশ করেছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন সুজাতা। চিঠিতে লিখেছেন, ‘বিজেপি ছাড়তেই তুমি কান্নাকাটি করলে, বললে ওরা তোমার ঘরের লক্ষ্ণী চুরি করেছে। আবার বিচ্ছেদের নোটিসও পাঠালে। যদি সত্যিই ঘরের লক্ষ্ণী মনে করতে তবে কি পারতে বিচ্ছেদের সিদ্ধান্ত নিতে? এ কোন সৌমিত্র কোন সৌমিত্রকে আমি বিশ্বাস করব? যদি তোমার কান্না সত্যি হয়, তাহলে ওই নোটিস কখনওই তোমার নিজের লেখা হতে পারে না! আর যদি তা মনে না কর, তাহলে তুমি যে অভিনয় করেছ, তা নিঃসন্দেহে দারুণ। তোমার রাজনৈতিক গুরুরাই তোমাকে এমনটা করতে নির্দেশ দিয়েছেন?’

সৌমিত্র তাঁর বিরুদ্ধে একাধিক মিথ্যে অভিযোগ করেছেন বলেও চিঠিতে দাবি করেছেন সুজাতা। পাশাপাশি গোটা ঘটনার জন্য বিজেপিকে কাঠগড়ায় তোলেন তিনি। বলেন, “তোমার আমাকে ডিভোর্সের নোটিস পাঠানোই প্রমাণ করে দিল যে বিজেপি ক্ষমতায় এলে সমস্ত স্ত্রীকে নিজেদের স্বপ্ন বিসর্জন দিতে হবে।”

ডিভোর্স চিঠিতে সৌমিত্র বলেছিলেন যে, সুজাতা তাঁর বাবা, মা সহ আত্মীয়দের সঙ্গে খারাপ ব্যবহার করেছন। যা ‘অযৌক্তিক’, ‘গতে বাঁধা’ বলে জানিয়েছেন সুজাতা। স্বামী সৌমিত্র সুজাতাকে তাঁপ পদবি ব্যবহার করতে নিষেধ করেছিলেন। যাকে ‘ফাঁপা পুরুষত্বের তর্জন-গর্জন’ বলে তোপ দেগেছেন সুজাতা।

নিজের পরিচয় গড়ে তুলতেই তিনি আপতাত দিদির সঙ্গে থেকে বাংলার মানুষের সেবা করবেন বলে দাবি করেছেন সুজাতা মণ্ডল খাঁ। পাশাপাশি বিজেপি সৌমিত্রকে ‘বোকা বানাচ্ছে’ বলে সৌমিত্রকে সাবধান করে দিয়েছেন তিনি। স্বামীকে সিদ্ধান্ত পুর্নবিবেচনার পরামর্শও দিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sujata mandal khan wrote letter to soumitra khan on divorce

Next Story
শুভেন্দুর কড়া হুমকি, ‘২০ ফেব্রুয়ারির মধ্যেই কলকাতা, দঃ ২৪ পরগনা ফাঁকা করব’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com