বড় খবর

“চকোলেট দিয়ে ফিরিয়ে নেয়া যায় না”, সংরক্ষণ প্রসঙ্গে বললেন লোকসভা অধ্যক্ষ

ভারতীয় জনতা পার্টির বাণিজ্য শাখার এক বৈঠকে ওই সংশোধনী বিল প্রসঙ্গে সুমিত্রা মহাজন বলেন, “বিষয়টির ওপর অযথা রাজনীতির রঙ চাপানো উচিত না। কারণ ভারতীয় সংবিধানের মূল কাঠামোকে পরিবর্তন না করার সিদ্ধান্ত সর্বসম্মত”।

লোকসভা স্পিকার সুমিত্রা মহাজন

“তফশিলি জাতি-উপজাতি সংশোধন বিল নিয়ে সব রাজনৈতিক দলের একসাথে বসা দরকার”, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন লোকসভা অধ্যক্ষ সুমিত্রা মহাজন। এই দিন ওই বিলের বিরোধিতা করে ভারত বন্ধের ডাক দিয়েছিল বেশ কিছু রাজনৈতিক দল।

লোকসভা এবং রাজ্যসভায় গত ৬ এবং ৯ আগস্ট পাস হয়েছিল তফশিলি জাতি-উপজাতি (অত্যাচার বিরোধী) সংশোধন বিল।

ভারতীয় জনতা পার্টির বাণিজ্য শাখার এক বৈঠকে ওই সংশোধনী বিল প্রসঙ্গে সুমিত্রা মহাজন বলেন, “বিষয়টির ওপর অযথা রাজনীতির রঙ চাপানো উচিত না। কারণ ভারতীয় সংবিধানের মূল কাঠামোকে পরিবর্তন না করার সিদ্ধান্ত সর্বসম্মত”। তিনি আরও বলেন, সংসদের কাজ আইন বলবৎ করা। কিন্তু এই বিষয়ে সংসদের প্রতিটি সদস্যকে চিন্তা করতে হবে, আলোচনার উপযোগী পরিবেশ তৈরি করতে হবে সংসদে।

আরও পড়ুন, জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ভারত বন্ধের ডাক

“ধরে নিচ্ছি, আমি আমার ছেলেকে একটা চকোলেট দিলাম। পরে বুঝলাম একবারে এত বড় চকোলেট খাওয়া ওর পক্ষে ঠিক না। তখন অনেক চেষ্টা করব ফিরিয়ে নেবার। কিন্তু পারব না তো। রেগে মেগে কান্না কাটি শুরু করে দিতে পারে ছেলে। কিন্তু বিচক্ষণ কিছু মানুষ আছেন, যারা বুঝিয়ে শুনিয়ে বাচ্চার থেকে চকোলেটটা নিয়ে নিতে পারবে। তৎক্ষণাৎ ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে ফল হবে উল্টো।”

সংশোধনে কী কী বদল আনা যায়, তা নিয়ে বিস্তারিত আলোচনার পক্ষে লোকসভা অধ্যক্ষ। তাঁর মতে, “সমাজের বর্তমান ছবিটাও ঠিক নয়। কোনও এক সময় সমাজের এক অংশের সাথে অন্যায় হয়েছে বলে এখন অন্য অংশের সঙ্গে অন্যায় ঘটিয়ে পুষিয়ে নেওয়া চলতে পারে না”। বিজেপি নেত্রী আরও বলেন, “সবাইকে বুঝতে হবে সমাজের বঞ্চিত অংশের সাথে আর কোনও অত্যাচার হওয়া কাম্য নয়। সব মানুষ যেন ন্যায়বিচার পায়”।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sumitra mahajan speaks about sc st ammendment bill

Next Story
জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ভারত বন্ধের ডাকPetrol, diesel price
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com